ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি - চিকেন ফ্রাই রেসিপি উপকরণ

আপনি কি জানেন ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে? আজ আমরা আলোচনা করতে চলেছি ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে। আমাদের পাঠকদের মধ্য থেকে আমাদের অনেকেই প্রশ্ন করেন ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে। ফ্রাইড রাইস তৈরি করতে হলে কাজুবাদাম কিসমিস বরবটি গাজর বাসমতি চাউল এর প্রয়োজন হবে।
ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি - চিকেন ফ্রাই রেসিপি উপকরণ
চাইনিজ খাবার প্রিয় মানুষ হয়ে থাকলে অবশ্যই আপনার ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে জানা উচিত। আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি। আপনি যদি ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি এবং চিকেন ফ্রাই তৈরির উপকরণ সম্পর্কে জানতে চান তাহলে  শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

পেজ সূচিপত্রঃ চিকেন ফ্রাই রেসিপি উপকরণ - ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আলোচনা করা হবে  ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে বিস্তারিতভাবে। যারা চাইনিজ খাবার পছন্দ করেন তাদের ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে জানা উচিত। চাইনিজ যে কোন খাবারই ছোট থেকে বড় সকলের কাছেই খুব প্রিয়। এ খাবার যেমন মসলাযুক্ত তেমন সুস্বাদু হয়ে থাকে।

আজকে এই পুরো আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হবে চিকেন ফ্রাই রেসিপি উপকরণ , ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি, চিকেন মাঞ্চুরিয়ান রেসিপি , চাইনিজ সালাদ রেসিপি ইত্যাদি সকল বিষয় এ।

চাইনিজ চিকেন ফ্রাই রেসিপি - ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি

আজ আমরা তৈরি করব চাইনিজ চিকেন ফ্রাই। 

অনেকেই চাইনিজ স্টাইলে চিকেন ফ্রাই করতে গিয়ে ব্যর্থ হয়েছেন আজকে আমরা যে পথগুলো অনুসরণ করব সেই ভাবে যদি আপনি চিকেন ফ্রাই করেন তাহলে রেস্টুরেন্টের চিকেন ফ্রাই এর টেস্ট পাবেন আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকবেন। আজকে আমরা ৬০০ গ্রাম মাংসের চিকেন ফ্রাই করতে চলেছি। মাংসগুলো সুন্দরভাবে একটু বড় বড় পিচ করে কাটতে হবে।
এর পরবর্তীতে সুন্দরভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। সম্পূর্ণ পানি ঝরে না গেলে যখন মসলার কোটিং করা হবে তখন চিকেনের গায়ে মসলাগুলো থাকবে না। এরপরে এক চা চামচ লাল মরিচের গুঁড়ো , হাফ চা চামচ ভাজা জিরা গুঁড়ো , ধনিয়া গুঁড়ো হাফ চা চামচ স্বাদ অনুযায়ী লবণ অ্যাড করতে হবে তবে আমরা এখানে এক চামচ লবণ ব্যবহার করব।

গোল মরিচ গুঁড়ো হাফ চা চামচ , দেড় চামচ দিতে হবে আদা রসুন এর পেস্ট ,সয়া সস ২ চামচ , সুইট সিলি চার্জ এক চা চামচ, সুইট ভিনিগার দেড় চামচ , টমেটো সস দেড় চা চামচ , হাফ টেবিল চামচ লেবুর রস এড করতে হবে। এরপরে একটি ডিম সম্পূর্ণ দিতে হবে। এরপরে ভালোভাবে উপকরণগুলো মেশাতে হবে।

সম্পূর্ণ উপকরণগুলো ভালোভাবে মেশানোর পরে থ্রি ফোর্থ কাপ ময়দা হাফ কাপ কনফ্লাওয়ার হাফ চা চামচ বেকিং সোডা উপকরণ গুলোর সাথে পুনরায় মেশাতে হবে ভালোভাবে। এরপরে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম করে নিতে হবে এবং মিডিয়াম আছে চিকেন গুলো ফ্রাই করতে হবে গোল্ডেন ব্রাউন কালার চলে আসলে চিকেনগুলো নামিয়ে সস এর সঙ্গে পরিবেশন করতে পারেন।

এখন আমরা জানবো কিভাবে রেস্টুরেন্টের স্টাইলে ফ্রাইড রাইস তৈরি করা যায়।

পারফেক্ট ফ্রাইড রাইস কিভাবে তৈরি করতে হয় এ সম্পর্কে আজ আমরা জানবো শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। আজ আমরা তৈরি করব বাসমতি চালের ফ্রাইড রাইস। ফ্রাইড রাইসের জন্য সবচেয়ে ভালো বাসমতি চাল। এখন আমরা ৩০০ গ্রাম চাল নিয়ে খুব ভালোভাবে ধুয়ে নেব। দুই থেকে তিনবার ধুয়ে নেওয়ার পরে চালটাকে প্রায় এক ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।
এরপরে চুলার উপর করায় বসিয়ে কড়াইতে এক টেবিল চামচ ঘি এবং তিন টেবিল চামচ সয়াবিন তেল দিতে হবে। তেল ও ঘি গরম হয়ে গেলে এর মধ্যে হাফ কাপ পরিমাণ বরবটি ( যাকে বিন্স বলা হয়) দিয়ে দিতে হবে। মিডিয়াম আছে চুলা রেখে তিন থেকে চার মিনিট খুব ভালোভাবে বরবটি ভিজে নিতে হবে। আপনি পুরো রান্নাটা চাইলে ঘি তে করতে পারেন।

এ পর্যায়ে বরবটি ভাজা হয়ে গেলে বরবটিগুলো তুলে নিয়ে ওই তেলের মধ্যে লম্বা লম্বা করে কাটা গাজর দিয়ে ভেজে নিতে হবে। গাজর ও চার থেকে পাঁচ মিনিট ভেজে নিয়ে উঠিয়ে নিতে হবে তেল থেকে। এখন দুই মিনিট ধরে ক্যাপসিকাম এবং কাঁচা মরিচ ভেজে নিয়ে তুলে নিতে হবে। সর্বশেষ এক মিনিট কিসমিস এবং দুই মিনিট কাজুবাদাম ভেজে নিতে হবে।

এ পর্যায়ে একটি হাড়িতে অনেকটা পানি দিয়ে তার মধ্যে দুই চামচ লবণ দিতে হবে। এখানে চিন্তার কোন কারণ নেই কারণ যতটুকু প্রয়োজন ততটুকুই লবণ গ্রহণ করবে। এখন চার পাঁচটা ছোট এলাচ , চার-পাঁচটা দারচিনি টুকরো  ,  চার-পাঁচটা লবঙ্গ , দুইটি তেজপাতা এবং অল্প একটু জয়ত্রী ফুল হাঁড়ির পানির মধ্যে দিয়ে পানিটা ঢেকে দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে।

পানি ফুটতে শুরু করলে ভিজিয়ে রাখা চালটা ভালোভাবে ধুয়ে পানির মধ্যে দিয়ে দিতে হবে এবং ৯০% সিদ্ধ করতে হবে। এক্সট্রা ভাতের পানি গুলো ছাকনি দিয়ে ছেঁকে ফেলে দিতে হবে। এ পর্যায়ে কড়াইতে দুই টেবিল চামচ ঘি দিয়ে তার মধ্যে এক চামচ আদা দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে এবং এর পরে ভেজে রাখা উপকরণগুলো সবগুলো একসঙ্গে ঢেলে দিতে হবে স্বাদ অনুযায়ী লবণ দিতে হবে। 

এরপরে সিদ্ধ করা চালটাকে উপকরণের মধ্যে দিয়ে মিডিয়াম আছে চুলার জালটা রেখে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ১০ মিনিটের মতো ভালোভাবে জাল দিলেই তৈরি হয়ে গেল আমাদের সুস্বাদু রেস্টুরেন্টের স্টাইলে ফ্রাইড রাইস তৈরি।

বিয়ে বাড়ির চিকেন ফ্রাই রেসিপি - মুচমুচে চিকেন ফ্রাই রেসিপি

এখন আমরা দেখব কিভাবে বিয়ে বাড়ির চিকেন ফ্রাই তৈরি করে।

আজ আমরা পাঁচ টুকরো লেয়ার মুরগির বড় বড় পিস দিয়ে চিকেন ফ্রাই তৈরি করব। সর্বপ্রথম চুলার উপরে কড়াই বা ফ্লাইং প্যান্ট বসিয়ে তার মধ্যে ওয়ান ফোর্থ কাপ পরিমাণ তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি দিতে হবে হাফ কাপ পরিমাণ। অবশ্যই তেলটাকে আগে গরম করে নিতে হবে। পেঁয়াজটা একটু নরম হয়ে গেলে এক টেবিল চামচ আদা বাটা এবং এক টেবিল চামচ রসুন বাটা দিতে হবে।
এরপরে এর সঙ্গে যুক্ত করতে হবে এক চামচ লাল মরিচের গুড়া এক চামচ ভাজা জিরা গুড়া অল্প পরিমাণ আর জয়ত্রী ফুলের গুড়া এবং হাফ চামচ জয় ফল গুঁড়া। এ পর্যায়ে সামান্য পরিমাণ পানি দিতে হবে যেন মসলাগুলো পুড়ে না যায়। সর্বশেষে স্বাদ মতো লবন দিতে হবে। সকল মসলাগুলোকে ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ জাল করতে হবে। ততক্ষণ পর্যন্ত মসলার উপরে তেল ভেসে না উঠে। 

ভালোভাবে মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে মাংসগুলো দিয়ে দিতে হবে। হালকা নেড়েচেড়ে মসলাগুলোর সঙ্গে মিশিয়ে দিয়ে ঢেকে দিতে হবে যেন মাংসের সকল পানি বের হয়ে যায়। সাত থেকে আট মিনিট ঢাকনা দিয়ে ঢেকে জাল করলে চিকেনের সম্পূর্ণ পানি বের হয়ে যাবে। এ পর্যায়ে নতুন করে পানি দেওয়ার কোন প্রয়োজন নেই চিকেনের পানি দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে।

সেদ্ধ হয়ে গেলে হাফ চা চামচ গরম মসলা গুঁড়ো এবং এক চা চামচ মিল্ক পাউডার এবং এক চা চামচ কেওড়া জল অ্যাড করতে হবে। এরপর জাল দিতে দিতে সম্পূর্ণ পানি শেষ করে দিতে হবে এবং দেখতে হবে যখন চিকেনের গায়ে মসলাটা মাখোমাখো অবস্থায় চলে এসেছে তখন চিকেনটা নামিয়ে নিতে হবে।

এ পর্যায়ে চিকেনের পিচ গুলোকে তেল থেকে আলাদা করে কাঁচা ডিমের মধ্যে ডুবিয়ে টোস বিস্কিটের গুড়ার মধ্যে ডুবিয়ে ট্রাই করে নিলেই হয়ে গেল আমাদের সুস্বাদু চিকেন ফ্রাই রেসিপি। একই পদ্ধতিতে যদি আপনি মুচমুচে চিকেন ফ্রাই তৈরি করতে চান তাহলে টস বিস্কুটের গুড়ার সঙ্গে আধা কাপ পরিমাণ কর্নফ্লাওয়ার মিশাতে হবে কর্নফ্লাওয়ারের কারণে চিকেন ফ্রাইটা হবে মুচমুচে।

চাইনিজ সালাদ রেসিপি - চিকেন ফ্রাই রেসিপি উপকরণ

এখন আমরা জানব চাইনিজ সালাদ কিভাবে তৈরি করতে হয়।

সর্বপ্রথম দেড় কাপের মতো চিকেন ছোট ছোট টুকরো করে নিতে হবে এর মধ্যে এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন বাটা দিতে হবে এক চামচ লাল মরিচের গুঁড়ো এক টেবিল চামচ পরিমাণ সয়া সস সর্বশেষে স্বাদ অনুযায়ী লবণ দিতে হবে। এখন তিন টেবিল চামচ কনফ্লাওয়ার দিয়ে উপকরণগুলোকে ভালোভাবে মেশাতে হবে।

কিছুটা মেশানো হয়ে গেলে এর মধ্যে নরমাল তাপমাত্রার একটি ডিম ভেঙ্গে দিতে হবে। ডিম দিয়ে পুনরায় আবার সম্পূর্ণটা মেশাতে হবে। এরপর মাথা উপকরণ গুলোর উপর একটি লেবু দিয়ে ম্যারিনেশনের জন্য রেখে দিতে হবে। এখন আমরা সস তৈরি করব সালাদের জন্য। এ পর্যায়ে চার টেবিল পরিমাণ টমেটো সস তিন টেবিল পরিমাণ চিলি সস তিন টেবিল পরিমাণ সয়া সস এক চা চামচ পরিমাণ চিনি এক চা চামচ পরিমাণ গোলমরিচের গুড়া এ পর্যায়ে উপকরণগুলোকে একসঙ্গে মিশিয়ে নিতে হবে।
সালাদের উপকরণ হিসাবে ১ থার্ড কাপ পরিমাণ লাল ক্যাপসিকাম, ১ থার্ড কাপ পরিমাণ সবুজ ক্যাপসিকাম , হাফ কাপ টমেটো হাফ কাপ গাজর এবং ওয়ান থার্ড কাপ পেঁয়াজ সবগুলো লম্বা লম্বা করে কেটে নিতে হবে। একটি কড়ায় এ বা ফ্লাইং প্যানে কিছুটা তেল দিয়ে গরম করে নিয়ে ১ মুঠ কাজুবাদাম ভেজে নিতে হবে। 

এরপরে মুচমুচে করে চিকেন গুলো ভেজে নিতে হবে। এরপর সাইন প্যান থেকে তেল গুলো ভালোভাবে সরিয়ে নিয়ে এক চামচ পরিমাণ অলিভ অয়েল দিতে হবে আপনি চাইলে অলিভ অয়েলের পরিবর্তে সাধারণ রান্নার থেকে ব্যবহার করতে পারেন। এরপরে তেলের মধ্যে কেটে রাখা সকল উপকরণগুলো দিতে হবে শুধু টমেটো দেওয়া যাবে না। মোটামুটি দুই মিনিটের মতো উপকরণ গুলো ভালোভাবে ভেজে নিতে হবে। 

ভাজা হয়ে গেলে একটি বোলের মধ্যে ভেজে রাখা চিকেন ক্যাপসিকাম এবং টমেটোগুলো নিয়ে একসঙ্গে ভালোভাবে মিক্স করতে হবে। তাহলে তৈরি হয়ে যাবে আমাদের চাইনিজ সালাদ।

চিকেন ফ্রাই রেসিপি উপকরণ গুলো হলোঃ
  • স্কিন সহ চিকে নিতে হবে দশ পিস
  • রসুন পেস্ট এক টেবিল চামচ
  • আদার পেস্ট এক টেবিল চামচ
  • সয়া সস দেড় টেবিল চামচ
  • লবণ দিতে হবে স্বাদমতো
  • কালো গোল মরিচ এক চা চামচ
  • টমেটো সস ১ চা চামচ
  • ম্যাগি মিক্স মসলা ৫ টাকা দামের এক প্যাকেট

চিকেন মাঞ্চুরিয়ান রেসিপি - চিলি চিকেন রেসিপি

চিকেন মাঞ্চুরিয়ান তৈরি করতে হলে সর্বপ্রথম চিকেনের সঙ্গে সয়া সস লবণ আদা রসুন বাটা মরিচের গুঁড়া গোলমরিচের গুঁড়া পরিমাণমতো মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে ডিমের সাদা অংশ এরমধ্যে চিকেন গুলো ভালোভাবে ডুবিয়ে ময়দার মধ্যে ডুবিয়ে ডুবো তেলে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে।

এ পর্যায়ে তিন টেবিল চামচ কনফ্লাওয়ার এক চামচ আদা এক চামচ রসুন ছাদমতো লবণ চিলি সস এক  চা চামচ  সয়া সস এক চা চামচ চিজ কড়াইয়ে একটু তেল দিয়ে উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। উপকরণ গুলো ভালোভাবে মিশিয়ে নেওয়ার পরে হালকা পানি দিতে হবে এবং ভেজে রাখা চিকেনগুলোকে উপকরণগুলোর সঙ্গে ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ জাল করতে হবে।

তাহলে তৈরি হয়ে গেল আমাদের সুস্বাদু মাঞ্চুরিয়ান।চিলি চিকেন তৈরি করতে হলে সর্বপ্রথম ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপরে একটি বাটিতে ডিম আদা রসুন বাটা কর্নফ্লাওয়ার ময়দা লাল মরিচের গুঁড়া হলুদ গুঁড়া এবং সামান্য লবণ দিয়ে মেখে নিতে হবে। সর্বশেষে ডুবো তেলে ভাজতে হবে।

ব্রাউন কালার হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে নিয়ে তেলের মধ্যে আদা বাটা এক চামচ রসুন বাটা এক চামচ সয়া সস এক চামচ তিন চামচ টমেটো সস দিয়ে ভালোভাবে নাড়তে হবে এরপরে ভেজে রাখা চিকেনগুলো দিয়ে দিতে হবে কিছুক্ষণ জাল করার পর নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আমাদের সুস্বাদু চিলি চিকেন।

মাশরুম সুপ রেসিপি

মাশরুম সুপ তৈরি করতে হলে প্যানে অল্প পরিমাণ বাটার অথবা কুকিং অয়েল দিতে হবে। এরপরে তেল গরম হয়ে গেলে এর মধ্যে রসুন এর পেস্ট এক চামচ গোলমরিচের গুঁড়া হাফ চামচ দিয়ে তিন থেকে চার মিনিট ভেজে নিতে হবে এরপরে কাঁচামরিচ মাশরুম ও সাজ অনুযায়ী লবন দিয়ে নাড়তে হবে। উপকরণ গুলো ভালোভাবে রান্না হয়ে গেলে এর মধ্যে সয়া সস দিতে হবে। 
এ পর্যায়ে আট কাপ পরিমাণ পানি দিয়ে ফুটিয়ে নিতে হবে। এ পর্যায়ে এক কাপ ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে ফুটন্ত সুপের মধ্যে অল্প অল্প করে দিতে হবে এবং অনবরত নাড়তে হবে কিছুক্ষণের মধ্যেই তৈরি হয়ে যাবে আমাদের মাশরুম সুপ। অবশ্যই ঘন হওয়া পর্যন্ত জাল দিতে থাকতে হবে।

শেষ কথাঃ ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি - চিকেন ফ্রাই রেসিপি উপকরণ

আশা করি ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারাফ্রাইড রাইস তৈরি করার রেসিপি এবং চিকেন ফ্রাই রেসিপি উপকরণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া আপনি যদি ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি এবংচিকেন ফ্রাই রেসিপি উপকরণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url