প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই - চুল পড়া বন্ধ করার খাবার

আপনি কি জানেন প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই সম্পর্কে?  অতিরিক্ত টেনশন এর কারণে মাথার চুল উঠে যায়। এছাড়া আজকের আর্টিকেলটিতে প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই এবং চুল পড়া বন্ধ করার খাবার সম্পর্কে আলোচনা করব। চলুন বিস্তারিতভাবে আলোচনা করে আসি প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই সম্পর্কে।
প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই - চুল পড়া বন্ধ করার খাবার
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই ও চুল পড়া বন্ধ করার খাবার সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই - চুল পড়া বন্ধ করার খাবার

চুল পড়া বন্ধ করার ঔষধ - চুল পড়া বন্ধ করার ভিটামিন

চুল পড়া বন্ধ করার ঔষধের নাম মিনোক্সিডিল এটি আপনার চুল গজাতে বিশেষ ভূমিকা রাখবে।অনেকে আছে যাদের চুল রুক্ষ শুষ্ক হয়ে যায়। মাথা থেকে চুল পড়া দেখে নিশ্চয়ই আপনার অস্বস্তি বোধ হয়। চুল পড়ার লক্ষণগুলি হলঃ চুলের ফ্যাকাশে ভাব, মাথাব্যথা, দুর্বলতা,  ক্লান্তি, চুল পড়ার লক্ষণ গুলির মধ্যে অন্যতম।
আপনি কি ভাবছেন চুল পড়া নিয়ন্ত্রণ করবো কিভাবে। চুল পড়া নিয়ন্ত্রণ করার জন্য ভিটামিন বি৭ ব্যবহার করুন কারণ এটি চুল পড়া নিয়ন্ত্রণ করতে বিশেষ ভূমিকা রাখে। অপরদিকে ভিটামিন বি৭ হিমোগ্লোবিন রক্তকণিকা তৈরি করে যা মাথার চুলের অক্সিজেন ও পুষ্টি যোগান দেয়।

ভিটামিন ই চুল পরা বন্ধ করতে সহায়তা করে এই জন্য সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন চুলে ভিটামিন ই ব্যবহার করতে পারেন। ভিটামিন ই এ অ্যান্টিঅক্সিডেন্ট গুন বিদ্যমান রয়েছে যা আপনার চুল বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা রাখবে।

প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই - চুল পড়া বন্ধ করার খাবার

শীতের মৌসুমের ফল যেমন গাজর, টমেটো, ক্যাপসিকাম, শিম ইত্যাদি প্রতিদিনের ডায়েটে রাখতে পারেন এটি চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে। এ খাবারে ভিটামিন খনিজ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আপনার চুল পড়া বন্ধ করতে বিশেষ ভূমিকা রাখে। এছাড়া চুল পড়া বন্ধ করতে হলে নারিকেল বাদাম অলিভ এর তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগাতে হবে।

যাদের অল্প বয়সে মাথার চুল পড়ে যাচ্ছে বর্তমান সময় দেখা যাচ্ছে ছেলে ও মেয়েরা ও চুল পড়ার সমস্যা নিয়ে চিন্তিত। বিশেষজ্ঞদের মতে থাইরয়েড সমস্যা আয়রন ও ক্যালসিয়ামের অভাব বিভিন্ন ঔষধ এর পার্শ্বপ্রতিক্রিয়া ও হরমোনের ভারসাম্য না থাকায় চুল পড়া সমস্যা হয়। চুল পড়া সমস্যা সমাধান না করলে ধীরে ধীরে একটি বেড়ে যায়। 

প্রতিদিনের ডায়েটে ডিম রাখতে পারেন ডিমের প্রোটিন চুলকে মজবুত রাখতে সহায়তা করে। এছাড়া ডিমের পুষ্টিগুণ গুলো হল ভিটামিন বি, আয়রন প্রোটিন বায়োটিন ইত্যাদি । প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই গুলোর মধ্যে অন্যতম হলোঃ
  • মাসে অন্তত দুই থেকে তিন দিন গাছের মেহেদি পাতা বেটে মাথা দিতে হবে।
  • নিয়মিত মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করতে হবে সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন।
  • খাদ্য অভ্যাসের প্রোটিন যুক্ত খাদ্য যুক্ত করতে হবে।
  • পেঁয়াজের তেল অলিভ অয়েল ব্যবহার করতে হবে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল ঘন করার উপায়

প্রতিদিন গোসলের পূর্বে ভালোভাবে মাথায় যদি অলিভ অয়েল মাসাজ করা যায় সে ক্ষেত্রে চুল পড়া বন্ধ হয় এবং চুল ঘন ও মজবুত হয়। চুল পড়া বন্ধ করতে আমলা হেয়ার অয়েল , মেথির তেল , সালফার যুক্ত তেল বা অনিয়ন অয়েল ব্যবহার করতে পারেন। চুল পড়া নিয়ে যদি খুবই সমস্যা সৃষ্টি হয় তাহলে নিয়মিত এক মাস যে কোন একটি প্রাকৃতিক তেল ব্যবহার করে দেখতে পারেন।
প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করার জন্য সবচেয়ে বেশি উপকারী হলো রোজমেরি, পেঁয়াজ, আমলকি, মেথি। বর্তমান সময়ে বাজারে পেঁয়াজের তেল পাওয়া যায় যা রেড অনিওন অয়েল নামে পরিচিত। তেলগুলো গোসলের আগে নিয়মমাফিক ব্যবহার করলে চুলের ড্যামেজ রিপেয়ার হবে এবং চুল পড়া বন্ধ হবে।

অবশ্যই একটি বিষয় মনে রাখতে হবে প্রাকৃতিক তেলের নামে বর্তমান সময় মার্কেটে কেমিক্যালযুক্ত বিভিন্ন ধরনের তেল পাওয়া যায়। ওই সকল তেল মাথায় ব্যবহারে চুল পড়া বৃদ্ধি পেতে পারে। 

চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় - চুল পড়া বন্ধ ও ঘন করার উপায় 

ভিটামিন সি অ্যামাইনো এসিড প্রচুর পরিমাণে পাওয়া যায় আমলকিতে আমলকি নিয়মিত চুলের ব্যবহার করলে চুল মজবুত ও ঘন হয়ে ওঠে। কেশুর পাতার রস, মেথি ভেজানো পানি, নিয়ে বাটিতে একত্রে মিশিয়ে পেস্টটি চুলে লাগালে চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত হয়। আমরা সারাদিন বিভিন্ন ধরনের কাজের বাইরে চলাফেরা করি বাইরের ডাস্ট আমাদের চুলকে ড্যামেজ করে দেয়।

চুলের ড্যামেজ রিপেয়ার করতে মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করতে পারেন সপ্তাহে দুই থেকে তিন দিন। এছাড়া প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ তেল চুলে ব্যবহার করতে পারেন। শ্যাম্পু চুলের ডাস্ট দূর করে চুলের মধ্যে থাকা জীবানু দূর করে। প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ তেল চুলকে ঘন ও মজবুত করে তোলে। চুলের প্রাকৃতিক সৌন্দর্য বজায় রাখতে হলে সপ্তাহে দুই থেকে তিন দিন আমলা ও মেথির পেস্ট চুলে ব্যবহার করতে হবে।

মাসে অন্তত একদিন পেঁয়াজের তেল চুলে ব্যবহার করতে হবে। পেঁয়াজের তেলের ক্ষেত্রে রেড অনিয়ন অয়েল সবচেয়ে ভালো। বর্তমান সময়ে চুল পড়া বন্ধ করতে এবং চুলকে শক্ত করতে অনেকেই কেমিক্যাল যুক্ত বিভিন্ন ধরনের শ্যাম্পু তেল ব্যবহার করে থাকে। এই এই শ্যাম্পু বা তেল প্রয়োগের কারণে চুল আরো নষ্ট হয়ে যায়।

চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর উপায় - চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর তেল

এছাড়া প্রতিদিন আপনার মাথা থেকে কিছু না কিছু চুল পড়বে। তবে চুল পড়ার পাশাপাশি যদি নতুন চুল গজায় তাহলে চুল ধীরে ধীরে ঘন হবে। আবার অনেক উপাদান আছে যা সঠিক সময় প্রয়োগের অভাবে চুলের ক্ষতি হয়ে থাকে। নিয়মিত যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন তাদের জন্য অলিভ অয়েল হতে পারে সমস্যার সমাধান।
মাত্রাহীন চুল পড়ার কারণে উদ্ভিজ্জ তেল এর সাথে অলিভ অয়েল মিক্স করে নিয়ে চুলে দিলে এটি চুল পড়া বন্ধ করে ও নতুন চুল গজাতে সাহায্য করে। তবে চুল পড়া বন্ধ করার জন্য অলিভ অয়েল বিশেষ ভূমিকা রাখে এতে অলেয়িক সমৃদ্ধ অ্যাসিড থাকায় চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। তবে এই অলেয়িক অ্যাসিড চুলকে রেডিক্যাল ড্যামেজ থেকে রক্ষা করতে সাহায্য করে।

শেষ কথাঃ প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই - চুল পড়া বন্ধ করার খাবার

আশা করি প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই এবং চুল পড়া বন্ধ করার খাবার সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া আপনি যদি প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

প্রাকৃতিক ভাবে চুল পড়া বন্ধ করার উপাই এবং চুল পড়া বন্ধ করার খাবার সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url