শরীরে রক্ত কম হলে করণীয় - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

শরীরে রক্ত কম হলে করণীয় কি এ সম্পর্কে বেশিরভাগ মানুষেরই সঠিক ধারণা নেই। আপনি কি জানেন শরীরে রক্ত কম হলে করণীয় কি ? না জেনে থাকলে এই পোস্টটি আপনার জন্য। কেননা এই পোস্টে শরীরে রক্ত কম হলে করণীয় কি তা বিস্তারিত আলোচনা করব। ভিটামিন এ এর ভালো উৎস হলোঃ মাছ ডিম কলিজা দুগ্ধ জাতীয় বিভিন্ন খাদ্য শাকসবজি কমলা টমেটো ইত্যাদি।
শরীরে রক্ত কম হলে করণীয় - শরীরে রক্ত বৃদ্ধির উপায়
আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো শরীরে রক্ত কম হলে করণীয় কি। আমাদের পাঠকদের মধ্যে থেকে অনেকে প্রশ্ন করে থাকেন শরীরে রক্ত কম হলে করণীয় কি এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ শরীরে রক্ত কম হলে করণীয় - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

শরীরে রক্ত কম হলে করণীয় - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

এখন আমরা জানবো শরীরে রক্ত কম হলে করণীয় কি এবং শরীরে রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে।প্রতিদিনের খাদ্য তালিকায় যদি মাছ রাখা হয় সেক্ষেত্রে রক্তস্বল্পতা রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। প্রাকৃতিকভাবে শরীরে রক্ত বৃদ্ধি করতে হলে আয়রনযুক্ত ফল খেতে হবে। আয়রনযুক্ত ফলের মধ্যে রয়েছে আপেল টমেটো আঙ্গুর কমলা গাজর বেদানা কলা ইত্যাদি। সুস্থ থাকতে হলে প্রতিদিন দুই থেকে তিনটি ফল খাওয়া উচিত।
এছাড়া মাংস বিভিন্ন ধরনের ডাল চকলেট বাদাম বীজ ইত্যাদিতে প্রচুর পরিমাণ কপার পাওয়া যায়। রক্তে আরবিসি বৃদ্ধি করে ভিটামিন এ। ভিটামিন এ যুক্ত খাদ্যের মধ্যে উল্লেখযোগ্য হল মাছ ডিম কলিজা দুগ্ধ জাতীয় বিভিন্ন ধরনের খাবার শাকসবজি কমলা হলুদ শাকসবজি টমেটো ইত্যাদি যা রক্তের পরিমাণ শরীরের বৃদ্ধি করতে বিশেষভাবে কার্যকারী ভূমিকা রাখে।

শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ - শরীরে রক্ত হয় কি খেলে

আপনি কি জানেন শরীরের রক্ত কম হওয়ার লক্ষণ এবং শরীরের রক্ত হয় কি খেলে? অ্যানিমিয়া লক্ষণ গুলি নিচে আলোচনা করা হলোঃ
  • হঠাৎ শ্বাসকষ্ট হওয়া
  • হার্টবিট অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়া
  • ত্বক মলিন হয়ে যাওয়া
  • শরীরে ক্লান্তি অনুভব করা
  • শ্বাস নিতে অসুবিধা হওয়া
যে সকল কারণে হিমোগ্লোবিনের ঘাটতি পরে শরীলে সে কারণগুলো বিস্তারিত আলোচনা করা হলোঃ বিভিন্ন কারণে শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য তিনটি কারণ হলো কোন কারণে যদি শরীরে থেকে রক্ত বেরিয়ে যায় কোন কারনে যদি শরীরের রক্ত ও কমে যায় বা কোন কারণে যদি রক্ত তৈরি হয়ে নষ্ট হয়ে যায়।

মহিলাদের শরীর থেকে রক্ত কমে যাওয়া বিভিন্ন ধরনের কারণ থাকতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য একটি কারণ হলো ঋতুস্রাব। এই রিতুস্রাবের কারণে বিভিন্ন সময় অতিরিক্ত হারে শরীর থেকে রক্ত বেরিয়ে যায়। শরীর থেকে রক্ত বেরিয়ে যাওয়ার কারণে শরীরে আয়রনের অভাব দেখা দেয় যার ফলে অ্যানিমিয়া সৃষ্টি হয়।  অনেক সময় মেয়েরা বুঝতে পারে না যে তারা অ্যানিমিয়ায় ভুগছেন।

এমনকি বেশি দিন ধরে ঋতুস্রাব হওয়ার ক্ষেত্রেও এ সমস্যা সৃষ্টি হতে পারে মহিলাদের শরীরে। এইজন্য বেশি দিন ধরে যদি এ ঋতুস্রাব সৃষ্টি হয় সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে পাশাপাশি বিভিন্ন আয়রনযুক্ত খাবার যেমন মাছ গোটা শস্য ও চকলেট বাদাম বীজ ইত্যাদি খেতে হবে প্রচুর পরিমাণে। ভিটামিন এ রক্তে আর সি বি তৈরি করতে বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে।
ভিটামিন এ যুক্ত খাদ্য হলো মাছ ডিম কলিজা দুগ্ধ জাতীয় বিভিন্ন খাদ্য টমেটো হলুদ জাতীয় বিভিন্ন খাদ্য ইত্যাদি।

গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে - কি খেলে রক্তে হিমোগ্লোবিন বাড়ে

এখন আমরা আলোচনা করব গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে এবং কি খেলে রক্তের হিমোগ্লোবিন বাড়ে এ বিষয়ে। কোন কোন মহিলা গর্ভাবস্থায় পৌঁছালে তাকে প্রতিদিন প্রচুর পরিমাণে প্রচুর শাক কাঁচা কলা পেয়ারা সিম মটরশুঁটি বাঁধাকপি কলিজা গোস্ত সহ বিভিন্ন ধরনের খাদ্য গ্রহণ করতে হয়। চিকিৎসকদের মতে গর্ভাবস্থার প্রথম তিন মাসে আয়রন যুক্ত ট্যাবলেট খাওয়াতে হবে গর্ভবতী মহিলাকে।

হিমোগ্লোবিন উপাদানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো লৌহ লৌহ সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে মুরগির কলিজা ঝিনুক ডিম আপেল বেদানা ডালিম তরমুজ খেজুর জলপাই ইত্যাদি। গর্ভবতী মহিলার শরীরে যদি ভিটামিন সি এর অভাব হয় সে ক্ষেত্রে হিমোগ্লোবিন কমে যেতে পারে তাছাড়া ভিটামিন সি ছাড়া লৌহ ও পুরোপুরি শোষণ হয় না।

এছাড়া পেঁপে কমলালেবু সহ গোলমরিচ বিভিন্ন ধরনের শাকসবজি ব্রকলি আঙ্গুর টমেটোতে প্রচুর পরিমাণ ভিটামিন সি বিদ্যমান রয়েছে। এছাড়া ভিটামিন সি এর সবচেয়ে ভালো উৎস হলো টক জাতীয় খাদ্য তবে অবশ্যই সেই খাদ্যকে স্বাস্থ্যকর হতে হবে।

কি খেলে রক্ত পরিষ্কার হয় - রক্ত দূষিত হওয়ার কারণ

কি খেলে রক্ত পরিষ্কার হয় এবং রক্ত দূষিত হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জানবো। তবে একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে যে আমাদের প্রতিদিনের খাবারে ব্লুবেরি ব্ল্যাকবেরি বিভিন্ন জ্যাম ইত্যাদি রাখলে এটি শরীরের রক্ত পরিষ্কার করতে সাহায্য করে। এই খাদ্য গুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ক্যালসিয়াম ফ্যাটি এসিড ওমেগা থ্রি ফ্যাট ফসফরাস পটাশিয়াম ভিটামিন সি ইত্যাদি যা শরীরে প্রয়োজন খেলে শরীরের রক্ত বিশুদ্ধ হয় বা পরিষ্কার হয়।

নিয়মিত যদি সকালে খালি পেটে চার থেকে পাঁচ মিনিট নিম পাতা চিবিয়ে খাওয়া যায় তাহলে রক্ত পরিষ্কার হয় খুব বেশি। এটি প্রাকৃতিক একটি উপায় যার মাধ্যমে রক্ত পরিষ্কার করা সম্ভব। এছাড়া আমরা প্রতিদিন যে সকল অস্বাস্থ্যকর বিভিন্ন ভাজাপোড়া খাবার খায় এর ফলে শরীরে কোলেস্টেরল ফ্যাটসহ বিভিন্ন দূষিত পদার্থ সৃষ্টি হয়। যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

নিয়মিত স্বাস্থ্যকর খাবার সেবনের ফলে শরীরে রক্তে অক্সিজেন সরবরাহ ক্ষমতা নষ্ট হয়ে যায় এবং রক্ত দূষিত হতে শুরু করে। এছাড়া মদ্যপানের কারণে রক্তে ফ্যাটের মাত্রা বেড়ে যায় এবং রক্তে প্রচুর পরিমাণে ক্ষতিকর পদার্থ সৃষ্টি হয়।

রক্তদানের উপকারিতা - রক্তদানের অপকারিতা

আপনি যদি বছরে তিন থেকে চারবার আর রক্ত প্রদান করেন সে ক্ষেত্রে আপনার শরীরের যত দূষিত রক্ত আছে তার শরীর থেকে বের হওয়ার পাশাপাশি লোহিত রক্ত কণিকা প্রাণবন্ত হয়ে ওঠে এবং নতুন কণিকা সৃষ্টি হয় শরীরে। রক্ত দেওয়ার পরে ৪৮ ঘণ্টার মধ্যেই সেই রক্তের ঘাটতি শরীর পূরণ করে দেয়। এছাড়া নিয়মিত রক্ত প্রদানের মাধ্যমে হার্ট অ্যাটাক সহ বিভিন্ন ধরনের হৃদরোগের সমস্যা থেকে মুক্ত থাকা যায়।

এছাড়া রক্ত দিলে শরীরে কোনো ক্ষতি হয় না বরঞ্চ শরীর আরো প্রাণবন্ত হয়ে ওঠে। অনেকের একটি ভুল ধারণা রয়েছে যে রক্ত দিলে শরীর শুকিয়ে যায় বা শরীরের শক্তি নিঃশেষ হয়ে যায় এটি একটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা রক্ত দেওয়ার মাধ্যমে আপনি নিজের যেমন উপকার করছেন তেমনি অন্যের জীবন বাঁচাতে ও বিরাট বড় ভূমিকা পালন করছে। রক্তদান একটি ভালো কাজ এই কাজের মাধ্যমে আপনি শরীর থেকে বিভিন্ন ধরনের রোগ ব্যাধি বের করে দিচ্ছেন।
অপরদিকে রক্তদানের মাধ্যমে একটি প্রাণ বেঁচে যাচ্ছে। ১৮ বছরের পর থেকে যেকোনো ছেলে মেয়েরা রক্তদান করতে পারে।

শেষ কথাঃ শরীরে রক্ত কম হলে করণীয় - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

আশা করি শরীরে রক্ত কম হলে করণীয় কি এ সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা শরীরে রক্ত কম হলে করণীয় কি এ  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া শরীরে রক্ত কম হলে করণীয় কি এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

শরীরে রক্ত কম হলে করণীয় কি এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url