বিটকয়েন কি - বিটকয়েন কি বাংলাদেশে বৈধ

আপনি কি জানেন বিটকয়েন কি? বিটকয়েন হলো বিশ্ব সর্বপ্রথম মুক্ত ক্রিপ্ত কারেন্সি যা ডিজিটাল মুদ্রা হিসেবেও পরিচিত। আজ আমরা আলোচনা করব বিটকয়েন কি এবং বিটকয়েন কি বাংলাদেশে বৈধ এর সম্পর্কে। চলুন বিস্তারিত জেনে আসি বিটকয়েন কি এ সম্পর্কে।
বিটকয়েন কি - বিটকয়েন কি বাংলাদেশে বৈধ
অনেকেই আছেন যারা বিটকয়েন কি এ সম্পর্কে বিস্তারিত জানতে চান। তবে কিছু পদক্ষেপ ফলো করে বিটকয়েন কি এ সম্পর্কে আজকে আমরা ধারণা দেওয়ার চেষ্টা করব। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি বিটকয়েন কি এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ বিটকয়েন কি - বিটকয়েন কিভাবে তৈরি হয়

বিটকয়েন কিভাবে ইনকাম করবো - বিটকয়েন কোন কোন দেশে বৈধ

বিটকয়েন সাধারণত বিশ্বব্যাপী মানুষের লেনদেনের একটি ডিজিটাল পরিচিত মাধ্যমে এবং এই মুদ্রা কোন কেন্দ্রীয় ব্যাংক বা দেশীয় প্রশাসন ছাড়াই কাজ করে আসছে দীর্ঘদিন থেকে। আরো বিস্তারিতভাবে বলতে গেলে বলা যেতে পারে কোন মধ্যবর্তী তৃতীয় ব্যক্তি ছাড়াই সরাসরি ব্যবহারকারী সঞ্চিত করে রাখতে পারছে ভার্চুয়াল এই বিটকয়েন।
মাইনিং প্রক্রিয়ার মাধ্যমে তৈরিকৃত কয়েনকে বর্তমানে দেশীয় লিকুইড কারেন্সি প্রোডাক্ট এবং বিভিন্ন ধরনের পরিষেবা বেচাকেনার বিনিময় দেশ-বিদেশের বহু মানুষ এখন ব্যবহার করছেন। বর্তমানে বিটকয়েনের বাজারে বিভিন্ন সহজ উপায় রয়েছে যার মাধ্যমে খুব সহজেই বিটকয়েন থেকে ভালো মুনাফা অর্জন করা যায়। তবে অবশ্যই যে কোন কাজের আগে মাথায় রাখতে হবে যে অনেক পদক্ষেপ ভেবেচিন্তেন না দিলে বিরাট বড় ক্ষতির সম্মুখীন হতে পারে মালিকপক্ষ।

আপনি যদি বিটকয়েন সম্পর্কে একদমই স্বল্প জ্ঞানের অধিকারী হন এবং এ বিষয়ে নগদ অর্থ খরচ করতে না চান সেক্ষেত্রে আপনাকে বিটকয়েনের অর্থ প্রদান করে এমন অনলাইন সাইট অথবা অ্যাপ গুলির সাথে সংযুক্ত হতে হবে। গত কিছু বছর ধরে বিটকয়েনের ইকো সিস্টেম এবং বাজার ব্যবস্থা সুপ্রসারিত হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায় এবং বিশ্বের অনেক দেশেই বর্তমানে বিটকয়েন আইন স্বীকৃত আছে।

তবে বিশ্বের মধ্যে এমন কিছু দেশ রয়েছে যেগুলোতে বিটকয়েন এর ব্যবহার ইলিগেল বা বেআইনি তার মধ্যে উল্লেখযোগ্য হলো বাংলাদেশ আলজেরিয়া মরক্কো প্রভৃতি।

বিটকয়েন কি - বিটকয়েন কিভাবে তৈরি হয়

বিটকয়েন বিশ্বের সর্বপ্রথম উন্মুক্ত সোর্স তিপ্ত কারেন্সি যেটি বিশ্বে ডিজিটাল মুদ্রা হিসাবে অধিক পরিচিতি পেয়েছে এছাড়া লেনদেনের জন্য এটি কোন প্রতিষ্ঠানের উপর বা হিসাব নিকাশ ঘরের উপর ডিপেন্ডেবল নয়। এছাড়া কোন দেশের সরকার এটি পরিচালনা করে না।

তবে বলে রাখা ভালো যে এ বিটকয়েন তৈরি হয় মাইনিং এর মাধ্যমে যেখানে বিভিন্ন কম্পিউটারের প্রসেসিং ক্ষমতার ভিত্তিতে লেনদেনের লিপিবদ্ধ ও প্রত্যাখ্যান করা হয়। অপরদিকে এটির একটি স্ট্রাটেজি হল লেনদেন থেকে মোট কত বিটকয়েন উৎপাদিত হবে তা প্রতি চার বছর পর পর আপনা আপনি কমে যায়।
এই নিয়ম ব্যবহার করে ২১৪০ সাল পর্যন্ত প্রায় ২,১০,০০,০০০ তৃপ্ত কারেন্সি বা বিটকয়েন তৈরি হতে থাকবে। এবং নিয়ম অনুযায়ী এর পরে আর কোন বিটকয়েন তৈরি হবে না।

বিটকয়েন কি বাংলাদেশে বৈধ - বিটকয়েন কি হালাল

বর্তমান সময়ে অনেক দেশেই বিটকয়েন আইনি স্বীকৃতি লাভ করেছে। তবে এখনো যে সকল দেশে বিটকয়েন নিষিদ্ধ তার মধ্যে উল্লেখযোগ্য হলো বাংলাদেশ মিশর আলজেরিয়া মরক্কো ইত্যাদি। এছাড়া মিশরের আগের দেশ সৌদি আরবের এক মন্ত্রী আসিম আল হাকিম বিটকয়েন কে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন।

বাংলাদেশ সরকারের নিয়ম অনুযায়ী বাংলাদেশ ব্যাংক বিটকয়েন লেনদেন অবৈধ হিসাবে ঘোষণা করেছেন বিটকয়েন হচ্ছে একটি ভার্চুয়াল সাংকেতিক মুদ্রা বা কারেন্সি এটি লেনদেন হয় ওপেন সোর্সি এ প্রটোকলের মাধ্যমে বা নিয়মের মাধ্যমে। তৃপ্ত কারেন্সি বা বিটকয়েন লেনদেনের ক্ষেত্রে কোন আর্থিক প্রতিষ্ঠান কিংবা ব্যাংক এর প্রয়োজন হয় না এবং যার নিয়ন্ত্রণ করার জন্য পৃথিবীতে কোন ধরনের সংস্থা বিদ্যমান নেই এটি যেমন একদিকে সুবিধা তেমনি এটি একটি বিরাট বড় অসুবিধারও সৃষ্টি করে।

বিট কয়েনের শরয়ী বিধান - ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

কিছুদিন আগে আন্তর্জাতিক মানের কয়েকটি ইসলামিক প্রতিষ্ঠান থেকে বিটকয়েন বিষয়ে বিস্তারিত আলোচনা পেশ করা হয়েছে বলে বিভিন্ন ইংরেজি সংবাদ মাধ্যম জানা যায়। বিশ্বের যে সকল বড় বড় প্রতিষ্ঠান আলোচনা পেশ করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য কিছু হল আজকের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মিশরের কেন্দ্রীয় ফতোয়া বিভাগ।

এছাড়া ফিলিস্তিনের কেন্দ্রীয় ও ফতোয়া বিভাগ এবং আন্তর্জাতিক ইসলামী বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দের ফতোয়া বিভাগ এছাড়া রয়েছে ইসলামী ইকোনোমিক্যাল ফোরাম সারিয়া স্কলারদের একটি ভার্চুয়াল গ্রুপ। দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত স্থায়ী আর্থিক বাজারে ক্ষেত্রে অনলাইন ও নিয়মাবলী সহ বাংলাদেশ ফরেস্ট ট্রেনিং প্রতিপক্ষ বৈধ হিসেবে ধারণা করা যায়।

বিটকয়েন কি জায়েজ - বিটকয়েন উপার্জন

ফ্রেন্ড মুফতির উপদেষ্টা মুক্তি আসর একটি ধারণা পেশ করেন যে এই মুদ্রা সরাসরি সন্ত্রাসবাদিদের অর্থায়নে ব্যবহৃত হয়ে থাকে যার ফলে দেশের অর্থনীতির জন্য এটি একটি হুমকি স্বরূপ অর্থ ব্যবস্থা। এছাড়া তিনি আরো বলেন এই মুদ্রা লেনদেনের সুনির্দিষ্ট কোন নিয়ম-শৃঙ্খলা নেই যার ফলে ইসলামের যুক্তি বিনষ্ট করে বলে তিনি মনে করেন তাই এই বিটকয়েন বা ক্রিপ্ত কারেন্সি ব্যবহার করা হারাম।
মিশরের আগে সৌদি আরবের এক মন্ত্রী আসিম আল হাকিম বিটকয়েনের সকল বিষয় বিবেচনা করে এই মুদ্রা কে নিষিদ্ধ বলে ঘোষণা করেন ওই দেশে। বাংলাদেশ ব্যাংকও বিটকয়েন লেনদেন অবৈধ বলে ঘোষণা করেন। অনেকের মনে প্রশ্ন থাকে বিটকয়েন কিভাবে ইনকাম করবো? বিটকয়েন যেমন বিপদজনক তেমনি এটি লাভজনক একটি ব্যবসা বিটকয়েনের মাধ্যমে উপার্জন করা।

আর অনেক ধরনের উপায় বর্তমানে বিদ্যমান রয়েছে তবে আমরা অনেকেই বিটকয়েন সম্পর্কে সঠিক ধারণা অর্জন করতে পারিনা। বিটকয়েনের মাধ্যমে যদি অর্থ উপার্জন করতে হয় সেক্ষেত্রে অনেক বেশি জ্ঞান অর্জন করতে হবে এই বিটকয়েন সম্পর্কে।

শেষ কথাঃ বিটকয়েন কি - বিটকয়েন কিভাবে তৈরি হয়

প্রিয় পাঠক আজ আমরা বিটকয়েন কি এ বিষয় নিয়ে একটি আর্টিকেল তৈরি করেছি। আমাদের এই আর্টিকেলটিতেবিটকয়েন কি এবং বিটকয়েন কি বাংলাদেশে বৈধ এ নিয়ে আলোচনা করা হয়েছে বিস্তারিতভাবে। আশাকরি, আমাদের এই বিটকয়েন কি এই পোস্ট আপনার ভালো লাগবে এবং এই পোষ্ট পড়ার পরে আপনি উপকৃত হবেন। এই ধরনের আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url