দাঁত ভালো রাখার উপায় - দাঁত ভালো রাখার খাবার

আপনি কি জানেন দাঁত ভালো রাখার উপায় সম্পর্কে? বিশেষ কিছু ভিটামিন আছে যেমন ভিটামিন সি ভিটামিন ডি এই সকল ভিটামিনে দাঁত ভালো রাখতে বিশেষ ভূমিকা রাখে। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই আছেন যারা আমাদের প্রশ্ন করে থাকেন দাঁত ভালো রাখার উপায় ও দাঁত ভালো রাখার খাবার সম্পর্কে। চলুন বিস্তারিতভাবে জেনে আসি দাঁত ভালো রাখার উপায় সম্পর্কে।
দাঁত ভালো রাখার উপায় - দাঁত ভালো রাখার খাবার
আপনারা যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে দাঁত ভালো রাখার উপায় এবং দাঁত ভালো রাখার খাবার সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে দাঁত ভালো রাখার উপায় এবং দাঁত ভালো রাখার খাবার সম্পর্কে জেনে আসি।

পেজ সূচিপত্রঃ দাঁত ভালো রাখার উপায় - দাঁত ভালো রাখার খাবার

দাঁত ভালো রাখার উপায় - দাঁত ভালো রাখার খাবার

আমাদের পাঠকদের মধ্যে অনেকে প্রশ্ন করে থাকে দাঁত ভাল রাখার উপায় সম্পর্কে। দাঁত ভালো রাখার জন্য আপনাকে হারবাল সমৃদ্ধ টুথপেস্ট ব্যবহার করতে হবে যা সম্পূর্ণ কেমিক্যাল মুক্ত। কারণ রাসায়নিক পদার্থ আপনার শরীর ও দাঁতের অনেক রকমের ক্ষতি করতে পারে।
এছাড়াও আপনার দাঁত ভালো রাখার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন যুক্ত খাবার রাখুন। আপনি যদি প্রতিদিনের খাবারে ভিটামিনযুক্ত খাবার রাখেন তাহলে আপনার শরীর ও দাঁতের পক্ষে খুবই উপকার। অপরদিকে টক জাতীয় খাবার দাঁতের জন্য খুবই ক্ষতিকর। দাঁত ভালো রাখতে হলে টক জাতীয় খাবার খাওয়ার পরে গরম পানি দিয়ে দাঁত পরিষ্কার নিতে পারেন।

পনির ও দুগ্ধজাত খাবার দাঁতের হাড়কে মজবুত করতে বিশেষ ভূমিকা রাখে। আপেল, সবুজ শাক, গাজর,দই ইত্যাদি প্রতিদিনের ডায়েটে সংযুক্ত রাখলে দাঁত ভালো থাকবে।

দাঁত শক্ত রাখার উপায় - দাঁত ফাঁকা দূর করার উপায়

আপনি কি দাঁত শক্ত রাখতে চান? তাহলে দাঁত শক্ত রাখার উপায়গুলো জেনে নিন। আপনি যদি প্রতিদিন দিনে ২বার করে ব্রাশ করেন তাহলে আপনার দাঁত শক্ত ও মজবুত রাখা সম্ভব। আপনি যদি প্রতিদিনের খাদ্য তালিকায় শাকসবজি, ফলমূল, ছোটমাছ, ভিটামিনযুক্ত খাবার রাখেন তাহলে আপনার দাঁত শক্ত ও মজবুত হবে। এই সকল খাদ্যে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে যা দাঁতকে শক্ত করে। অনেকেই আছে যাদের দাঁত নড়া সমস্যায় রয়েছে।

গবেষকদের মতে স্বাস্থ্যবিধির অভাব ও মাড়ির ব্যাকটেরিয়াজনিত রোগ দাঁত নড়ার কারণ। আবার দাঁত নড়ার লক্ষণগুলো হলঃ খাবার খেলে অস্বস্তি বোধ হওয়া, দাঁতের আশেপাশে লাল হয়ে যাওয়া, দাঁতের ব্যথা হওয়া ইত্যাদি। দাঁত ভালো রাখতে চান তাহলে শক্ত খাবার এড়িয়ে চলতে হবে কারণ শক্ত খাবার দাঁতের অনেক ক্ষতি করে।

কিন্তু আপনার দাঁত যদি খুব বেশি ফাক হয়ে যায় তাহলে চিকিৎসকদের কাছে গেলে চিকিৎসকরা ট্রিটমেন্ট করে আর্টিফিশিয়াল দাঁত লাগিয়ে দেয়। এছাড়াও দাঁত অনেক সমস্যার কারণে ফাঁক হয়ে থাকে। এছাড়াও কিছু কিছু দাঁতের ফাক আছে যা বংশগত। দাঁত যদি ফাক হয়ে যায় তাহলে অনেক রকমের চিকিৎসা রয়েছে যা কম খরচে করা সম্ভব।

দাঁতের ক্ষয় রোধের উপায় - দাঁত ব্যথা হলে করণীয়

আপনি কি দাঁতের ক্ষয় রোগে ভুগছেন? কিছু কিছু টুথপেস্ট আছে যা আপনার দাঁতকে ভালো রাখতে বিশেষ ভূমিকা রাখে। এছাড়াও ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্ট দিয়ে যদি আপনি ব্রাশ করেন তাহলে আপনার দাঁতের ক্ষয় রোধ হবে। এই ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্ট আপনার দাঁতের ফাঁকে জীবাণু জমিতে দেয় না। আপনি যদি দাঁত ভালো রাখতে চান তাহলে প্রতিদিন পুষ্টিকর খাবার খেতে হবে।

এছাড়াও আপনি যদি দাঁতের ওপর অবহেলা করেন তাহলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। দাঁতের ক্ষয় রোধের জন্য যদি আপনি পুষ্টিকর জাতীয় খাবার, ডিম, দুধ, ইত্যাদি প্রতিদিনের খাবারের রাখেন তাহলে আপনার দাঁতের ক্ষয় থেকে বাঁচতে পারবেন। বিভিন্ন কারনে দাঁতের ক্ষয় হতে পারে যেমনঃ অনিয়মিত জীবন যাপন, জিহ্বার অযত্ন, বয়স বাড়লে ইত্যাদি।

শুধু বড়দেরই নয় শিশুদেরও দাঁতের ক্ষয় হয় এবং দাঁতে ছিদ্র ছিদ্র দাগ দেখা যায়। যদি আপনার দাঁত ক্ষয় হতে থাকে তাহলে খুব শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন এবং সেই অনুযায়ী ঔষধ সেবন করুন। আবার দাঁতকে মজবুত রাখার জন্য প্রতিদিন অন্তত ২ থেকে ৩ বার ব্রাশ করতে হবে যা আপনার দাঁত কে মজবুত করতে বিশেষ ভূমিকা রাখবে। এছাড়া , ব্রাশ করার মাধ্যমে জীবন মুক্ত রাখা সম্ভব দাঁত কে।

দাঁত ব্যথার কারণ - দাঁতের মাড়িতে ইনফেকশন থেকে বাঁচার উপায়

বিভিন্ন জীবাণুর সংক্রমণের কারণে দাঁত ব্যথার সৃষ্টি হয়ে থাকে। এছাড়াও আপনি যদি চিকিৎসকের কাছে যান তাহলে ডেন্টাল সার্জন এবং ব্যথার প্রকৃতি হিসেবে চিকিৎসকরা বিভিন্ন প্রশ্ন করে থাকেন।আপনার যদি দীর্ঘ সময় ধরে খুব জোরে দাঁত ব্রাশ করার অভ্যাস থাকে তাহলে দাঁতের অনেক ক্ষতি হতে পারে।

আবার জোরে দাঁত ব্রাশ করার কারণে দাঁতের গোড়া নড়ে যায়, রক্ত বের হয়, দাঁতের গোড়া লাল হয়ে যায়। অনেকেই কিন্তু ছাই দিয়ে এবং শুধু পানি দিয়ে দাঁত পরিষ্কার করে যা দাঁতকে অনেক ক্ষতিগ্রস্ত করে। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি টুথপেস্ট দাঁত পরিষ্কার করার জন্য ব্যবহার করলে এটি দাঁতকে মজবুত করে তোলে।

দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় - দাঁতের গোড়া ব্যথা হলে করনের

দাঁত বিশেষজ্ঞদের মতে যে কোন কারনে দাঁতে যদি ব্যথার সৃষ্টি হয় সে ক্ষেত্রে নরম খাদ্য গ্রহণ করতে হবে। অতিরিক্ত দাঁত ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। এছাড়া দাঁতের ক্ষয় সৃষ্টি হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে বিভিন্ন ধরনের ঔষধ সেবন করতে হবে অথবা ক্ষয়কৃত স্থান পরিস্কার করে পুটিং করে নিতে হবে।
আবার যদি আপনার প্রতিদিন দাঁতের ব্যথা হয়ে থাকে তাহলে আপনার দাঁতের মাড়িতে কোন সমস্যা আছে যা আপনার দাঁতকে অনেক ক্ষতিগ্রস্ত করছে। কিছু ক্ষেত্রে দাঁতের মাড়িতে ব্যথার গুরুতর উপসর্গ দেখা যায় তখন দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। দাঁতের গোড়ায় ব্যথা সৃষ্টি হলে রসুন ছোট ছোট করে কেটে দাঁতের গোড়াতে রাখলে ব্যথা উপশম এটি কাজ করে।  কাঁচা রসুন দাঁতের যেকোন ব্যাথার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

শেষ কথাঃ দাঁত ভালো রাখার উপায় - দাঁত ভালো রাখার খাবার

আশা করি দাঁত ভালো রাখার উপায় এবং দাঁত ভালো রাখার খাবার সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা দাঁত ভালো রাখার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া আপনি যদি দাঁত ভালো রাখার উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

দাঁত ভালো রাখার উপায় এবং দাঁত ভালো রাখার খাবার সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url