পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় - গরম কালে পা ফাটে কেন

আপনি কি জানেনপায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে ? নিয়মিত যদি ভ্যাসলিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে ফাটা স্থানে মালিশ করা যায় সে ক্ষেত্রে দ্রুত এটি সেরে যায়। কুসুম গরম পানির মধ্যে মধু মিশিয়ে যদি তার মধ্যে পা কিছুক্ষণ রাখা যায় সে ক্ষেত্রে ফাটা সমস্যা দূর হয়।

আজ আমরা আলোচনা করতে চলেছি পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই আছেন যারা আমাদের পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে প্রশ্ন করে থাকেন।
পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় - গরম কালে পা ফাটে কেন
আজকে আলোচনা করতে চলেছি পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে। মন ভালো রাখতে হলে অবশ্যই শরীর ভালো থাকতে হবে আর আমাদের শরীরে বিভিন্ন ধরনের বিভিন্ন সময় সমস্যা সৃষ্টি হয় তার মধ্যে একটি হলো পায়ের গোড়ালি ফাটা তো আজ আমরা পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে জানব।

ছেলেদের তুলনায় মেয়েদের পা নরম বেশি হয় এবং তাদের পা হাঁটার সম্ভাবনা বেশি থাকে একজন মেয়ে হিসেবে পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানা উচিত।

পেজ সূচিপত্রঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় - গরম কালে পা ফাটে কেন

পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় - গরম কালে পা ফাটে কেন

পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন। ভ্যাসলিনে রয়েছে ত্বকের ক্ষতস্থান ভালো করার ক্ষমতা এবং লেবুতে রয়েছে ভিটামিন সি যা ত্বকে পুষ্টিযোগা এবং ত্বকের মলিনতা দূর করে। ভেসলিন এবং লেবুর রস একসঙ্গে মিক্স করে ত্বকের ফাটা স্থানে মালিশ করলে ত্বক পুনরায় আগের মত সজীব হয়ে ওঠে।
বিশেষজ্ঞদের মতে পায়ের ফাটা অংশ ভ্যাসলিন ও লেবুর রসের মিশ্রণ কে শোষণ করে এবং পুষ্টি সমৃদ্ধ হয়ে পুনরায় আগের রূপে ফিরে আসে। অল্প পরিমাণ মধু যদি এক বালতি কুসুম গরম পানির মধ্যে মিক্স করে এর সেই পানির মধ্যে ১৫ থেকে ২০ মিনিট পা ডুবিয়ে রাখা যায় তাহলে পায়ের ফাটা সমস্যা দূর হয়।

অনেকেই আমাদের প্রশ্ন করেন গরমকালে পা থাকে কেন? এ বিষয়ে। অতিরিক্ত গরমের কারণে শরীরে পানির ঘাটতি দেখা দেয় যার ফলে শরীর শুষ্ক হয়ে যায় যার ফলে অনেকের সৃষ্টি হয় পায়ের গোড়ালি ফাটার মত সমস্যা। বিশেষজ্ঞদের মতে এ সময় যতই ত্বকে ক্রিম বা মশ্চারাইজার লাগানো হোক না কেন তার পরেও পায়ের গোড়ালি ফাটা বা ত্বক ফাটার মত সমস্যা সৃষ্টি হবে।

পায়ের গোড়ালি বা ত্বক ফাটা থেকে রক্ষা পেতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে এ সময়। তবে শীতকালে ত্বক বা পায়ের গোড়ালি ফাটা থেকে রক্ষা করতে হলে পানি খাওয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের মশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে।

পা ফাটার কারণ ও প্রতিকার - পা ফাটা দূর করার ৫টি ঘরোয়া উপায়

আসুন আমরা জেনে নেই পা ফাটার কারণ ও প্রতিকার এছাড়া পা ফাটা দূর করার পাঁচটি ঘরোয়া উপায় সম্পর্কে। কিছু ভিটামিনের অভাবে পা ফাটার মত সমস্যা দেখা দিতে পারে এর মধ্যে অন্যতম ভিটামিন গুলো হলো ভিটামিন বি এবং ভিটামিন সি। শরীরে পানির অভাব হলে শরীর শুষ্ক হয়ে পড়ে অনেক সময় এর কারণেও পা ফাটার মত সমস্যা সৃষ্টি হতে পারে।

ত্বকের বিভিন্ন রোগের কারণেও পা ফাটা সহ ত্বক ফেটে যাওয়ার মত সমস্যার সৃষ্টি হয় এর মধ্যে একটি রোগের নাম হল একজিমা। বিভিন্নভাবে পা ফাটা দূর করা যায় এর মধ্যে দুইটি উপায় নিচে বর্ণনা করা হলোঃ লেবু ও ভেসলিন একসঙ্গে মিশিয়ে ত্বকে বা পায়ের গোড়ালিতে ফাটা স্থানে লাগালে ফাটা স্থান সেরে যায়।

এছাড়া প্রাকৃতিকভাবে পায়ের গোড়ালি ফাটা সারাতে হলে এক বালতি পানি কুসুম গরম করে তার মধ্যে মধু মিশিয়ে 15 থেকে 20 মিনিট পা ডুবিয়ে রাখতে পারেন সেই পানিতে এতে পা ফাটার মতো সমস্যা ভালো হয়ে যায় পাশাপাশি বা হয় নরম। এছাড়া মোমবাতির মোমের সঙ্গে যদি সরিষার তেল মিশিয়ে শরীরের যেকোনো ফাটা স্থানে রাতে লাগিয়ে সকাল পর্যন্ত রাখা যায় তাহলে সে ফাটা অংশ সেরে যায়। 

প্রাকৃতিক আরেকটি উপায় এর মধ্যে একটি হল গ্লিসারিন ও গোলাপ জল একসাথে মিশিয়ে ত্বক এ ব্যবহার করতে পারেন এতেও ত্বক ফেটে যাওয়ার সমস্যা দূর হয়। প্রকৃতি থেকে প্রদত্ত একটি তেল হল তিলের তেল এই তেলে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা ক্ষতস্থান সারাতে বিশেষভাবে ভূমিকা পালন করে এছাড়া পা ফাটা পায়ের গোড়ালি ফাটা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে এই তেল ব্যবহার করতে পারেন।

পা ফাটে কোন ভিটামিনের অভাবে - পায়ের গোড়ালি ফাটার ঔষধ

এমন কিছু ভিটামিন রয়েছে যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে থাকে এর মধ্যে উল্লেখযোগ্য হল ভিটামিন সি ভিটামিন ই ভিটামিন বি ৩ ইত্যাদি। এই সকল ভিটামিনের যদি শরীরে অভাব পড়ে সেক্ষেত্রে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। ভিটামিন বি থ্রি ত্বক ও মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
ত্বকের গোড়ালি ফাটা দূর করতে হলে ওটমিল পাউডারের সাথে যোজো বা অয়েল মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে এরপরে এটি ফাটাস্থানে লাগানোর পরে হালকা কুসুম গরম পানি দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে। এছাড়া বেকিং সোডা ফাটা গোড়ালি এই সারিয়ে তুলতে সাহায্য করে অপরদিকে বেকিং সোডা দুর্গন্ধ দূর করতেও সহায়তা করে থাকে।

পা ফাটা দূর করবে পেঁয়াজ - ৭ দিনেই পা ফাটা দূর করবে পেঁয়াজ

পেঁয়াজের রয়েছে ভিটামিন এ ভিটামিন সি এবং ভিটামিন ই যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী হিসাবে বিবেচিত ভিটামিন সি ত্বককে সুস্থ রাখতে সহায়তা করে থাকে এবং ভিটামিন ই ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে। ব্লেন্ডারে পেঁয়াজ ব্লেন্ড করে নিন এরপরে এর রসের মধ্যে মধু অলিভ অয়েল মিশিয়ে গোড়ালির ফাটা স্থানে ব্যবহার করুন। দেখবেন ফাটা অনেকটা কমে গেছে।

শীতকালে যদি পা ফেটে যায় তাহলে এটি অনেকটা যন্ত্রণাদায়ক ও বিরক্তির কারণ হয়ে পড়ে এছাড়া নারী-পুরুষ দু ধরনের মানুষেরই হয়ে থাকে সমস্যা। শীতকালের ত্বক হয়ে পড়ে শুষ্ক ও আদ্র। যার ফলে ত্বকের উপর হালকা চাপ পড়লেই ত্বক ফেটে যায়। এমনকি অনেক সময় রক্ত পর্যন্ত বের হয়। দীর্ঘদিন ধরে যদি পা ফাটার সমস্যা হয় সে ক্ষেত্রে ইনফেকশন হয়ে যেতে পারে।

এজন্য মুখ ত্বকের পাশাপাশি পায়ের যত্ন নেওয়া জরুরি। এছাড়া শীতকালে ত্বকের এই শুষ্কতার ফলে ত্বকে ফুসকুড়ির মত সমস্যা দেখা দেয় যার প্রতিকার হিসাবে পেঁয়াজের রস দীর্ঘদিন ধরে ব্যবহার হয়ে আসছে। পেঁয়াজি প্রচুর পরিমাণে রয়েছে ফসফরাজ দস্তা ম্যাগনেসিয়াম এবং আয়রন যা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া এটি শরীরের রক্ত চলাচল ঠিক রাখতে ও সাহায্য করে।

পা ফাটা হতে পারে যে ৪ রোগের লক্ষণ - ঠান্ডায় পা ফাটা থেকে মুক্তির ঘরোয়া উপায়

বিভিন্ন কারণে পায়ের গোড়ালি ফাটা দেখা দিতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য কিছু কারণ হলো ভিটামিনের অভাব পানি শূন্যতা একজিমা রোগ ইত্যাদি। এক্সিমা এমন এক ধরনের বিশেষ রোগ যার প্রভাবে শরীরের ত্বকের পুষ্টি হ্রাস পায় যার ফলে সৃষ্টি হয় ত্বক ফাটার মত সমস্যা। ক্যাস্টর অয়েল আলামন্ডল অয়েল এল ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমানোর আগে ত্বকের ফাটা স্থানে লাগাতে পারে।
মোমের সঙ্গে সরিষার তেল মিশিয়ে সপ্তাহে একদিন বা দুইদিন ব্যবহার করতে পারেন ফাঁকা অংশে আশা করা যায় ফাটা অংশ স্বাভাবিক হয়ে যাবে আগের মতই। গরম পানির মধ্যে শ্যাম্পু মিশিয়ে বা মধু মিশিয়ে তার মধ্যে পা ডুবিয়ে রাখতে পারেন দুটোই পাকে নরম ও মূল্যায়ন করে তুলবে এবং ফাটা সারাতে কার্যকারী ভূমিকা রাখবে।

এছাড়া গরম পানিতে লেবুর রস নুন গ্লিসারিন মিশন এবং গোলাপ জল মিশন এরপরে যদি ২০ থেকে ২৫ মিনিট পা ডুবিয়ে রাখা যায় তাহলে পায়ের ফাটা অংশ দ্রুত সেরে যাবে।

শেষ কথাঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় - গরম কালে পা ফাটে কেন

আশা করি পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url