সদকায়ে জারিয়া কি - সদকায়ে জারিয়া সম্পর্কে বিস্তারিত

আপনি কি সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে জানেন? সদকায়ে জারিয়া শব্দটি আরবি শব্দ থেকে এসেছে।  সদকা শব্দের অর্থ হল দান করা এবং জারিয়া শব্দের অর্থ হল প্রবাহমান। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই আছেন যারা সসদকায়ে জারিয়া কি এ সম্পর্কে জানতে চান। আজ আমরা বিস্তারিত আলোচনা করতে চলেছে সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে।
সদকায়ে জারিয়া কি কি - সদকায়ে জারিয়া সম্পর্কে বিস্তারিত
সদকায়ে জারিয়া কি এ বিষয়ে জ্ঞান অর্জন করাও প্রতিটি মুসলিমের দায়িত্ব ও কর্তব্য । আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো সদকায়ে জারিয়া কি । আমাদের পাঠকদের মধ্যে থেকে অনেকে প্রশ্ন করে থাকেন সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে ।

পেজ সূচিপত্রঃ সদকায়ে জারিয়া কি কি - সদকায়ে জারিয়া সম্পর্কে বিস্তারিত

সদকায়ে জারিয়া কি - সদকায়ে জারিয়া সম্পর্কে বিস্তারিত

সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। সবায়ে জারিয়া শব্দটি আরবি শব্দ এবং সদকা শব্দের অর্থ হলো দান করা জারিয়া শব্দের অর্থ হলো প্রবাহমান। সদকায়ে জারিয়া শব্দটি দ্বারা এমন একটি দানকে বোঝানো হয়েছে যার কার্যকারিতা কখনো নিঃশেষ হবে না এবং কিয়ামত পর্যন্ত প্রবাহমান অবস্থায় থাকবে।
কোন ব্যক্তি সদকা করার পরে যদি মৃত্যুবরণও করে ততদিন পর্যন্ত সে এই সদকার পণ্য পেতে থাকবে যতদিন পর্যন্ত পৃথিবীর অংশ না হয়। সদকা সম্পর্কে হাদিসে এসেছে হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন একজন মুমিন ব্যক্তির মৃত্যুর পর তার আমলনামা যে সকল কাজের নেকি যোগ হবে সে বিষয়গুলো হলোঃ 

যদি সে শিক্ষা অর্জন করে এবং অপরকে শিক্ষা দেয় , সৎ সন্তান রেখে যায় , ভালো বই রেখে যায়, মসজিদ নির্মাণ করে , মুসাফিরের জন্য বিশ্রাম খানা নির্মাণ করে এবং নিজের জীবন ও স্বাস্থ্যের জন্য অর্জিত সম্পদ থেকে সদকা করে। সুনানে ইবনে মাজাহ ২৪২ ।

সাদকায়ে জারিয়া অর্থ কি - সদকায়ে জারিয়া কিভাবে করতে হয়

জারিয়া হলো এমন দান যার কার্যকারিতা কখনো শেষ হয় না বা কেয়ামত পর্যন্ত এটি অব্যাহত চলে বলে অনেক হাদিস থেকে এসেছে। পৃথিবীর ধ্বংস পর্যন্ত ও সদকায়ে জারিয়ার সব পাওয়া যায় এজন্য প্রতিটি মানুষের উচিত তার জীবনের সদকায়ে জারিয়ার আর আমল যুক্ত করা।

আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এরশাদ করেন মানুষের মৃত্যুর সাথে সাথে তার আমলের দরজা বন্ধ হয়ে যায় শুধু তিনটি আমল অব্যাহত থাকে যেমনঃ
  • সাদকায়ে জারিয়া
  • মানুষকে প্রধানকৃত উপকারী জ্ঞান
  • সর্বশেষ হলো নেক সন্তান যে আপনার জন্য দোয়া করবে। বুখারী মুসলিম শরীফ।

উড়োজাহানের মালিক মহান আল্লাহতালা এই পৃথিবী সৃষ্টি করেছেন আমাদের সৃষ্টি করেছেন এক কথায় বলতে গেলে আমরা তার গোলাম। এবং পৃথিবীর সকল কিছু সৃষ্টি করেছেন শুধুমাত্র আমাদের কল্যাণের জন্য। প্রতিটি জীবজন্তু মানুষ কে মহান আল্লাহতালা নির্দিষ্ট সময় দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন সময় শেষ হলে পুনরায় পৃথিবীর মায়া ছেড়ে চলে যেতে হবে।
যে সময়টুকু আমরা পৃথিবীতে অবস্থান করবো এই সময়টুকু তে এমন কিছু কাজ করতে হবে যার মাধ্যমে মহান আল্লাহতালার নৈকট্য লাভ করা যায় এবং লাভ করা যায় চিরস্থায়ী সুখময় স্থান জান্নাত।

সদকায়ে জারিয়ার উদাহরণ - সদকায়ে জারিয়া সম্পর্কিত হাদিস

হাদীস শরীফে উল্লেখিত রয়েছে হযরত আবু হুরায়রা রাঃ হতে বর্ণিত তিনি বলেন বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম ইরশাদ করেন মুমিনদের মৃত্যুর পরে যে সকল আমল তার কাছে পৌঁছাবে সেই আমলগুলোর মধ্যে উল্লেখযোগ্য আমল হল এমন কিছু জ্ঞান যা শিখিয়ে গেছেন মানুষের কল্যাণের জন্য , নেককার সন্তান রেখে গেছেন, মুসাফিরের জন্য বিশ্রামের ব্যবস্থা করে গেছেন, মসজিদ বানিয়েছেন , নদী খনন করেছেন এবং সদকা করেছেন।

আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন একজন মুমিন ব্যক্তি মৃত্যুর পর তার আমলনামা থেকে নেকি যোগ হবে তা হলো যদি শিক্ষা অর্জনের পর সে শিক্ষা প্রচার করে, মসজিদ নির্মাণ করে, সদকায়ে জারিয়ে আদায় করে।

সদকায়ে জারিয়া কাকে দেওয়া যাবে - সদকায়ে জারিয়া কয়টি

সরকার জারিয়ার কাজগুলো হলঃ
  • কোন অসুস্থ ব্যক্তিকে রক্ত দান করা।
  • এতিমকে লালন-পালন করা এবং তার সকল দায়িত্ব নেওয়া।
  • মসজিদ নির্মাণ করা কিংবা মসজিদ নির্মাণে অংশগ্রহণ করা এবং সকল আসবাবপত্রের ক্ষেত্রে কিছু ভূমিকা পালন করা।
  • বিভিন্ন এলাকায় পানির ব্যবস্থা করা।

সদকায়ে জারিয়া সম্পর্কে বিভিন্ন ধরনের হাদিস রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি হাদিস হলো হযরত আবু হুরায়রা রাঃ আনুভূতি বর্ণিত রাসূল সাঃ বলেন মৃত্যুর পর আর আমলনামায় মুমিন ব্যক্তিরা নিয়ে যাবে শিক্ষা অর্জন করার পর তার অপরকে শিক্ষা দেওয়ার বিষয়টি এবং সৎ সন্তান জন্ম দেওয়া ভালো বই রেখে যাওয়া মসজিদ নির্মাণ করা এবং সদকায়ে জারিয়া পালন করা।

সদকায়ে কিভাবে করতে হয় - সদকায়ে জারিয়া কী

চলুন বিস্তারিতভাবে জেনে আসি সদকা ভাবে করতে হয় এবং সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে। সদকা সম্পর্কে আলোচনা করতে গিয়ে হাদিস ও সুন্নাহ দুইটি মাপকাঠি নির্ধারণ করে দিয়েছেন তার মধ্যে একটি হলো (‘সা’) এবং অপরটি হল (নিসফে সা’)। সদকায়ে জারিয়া এমন একটি গান যে দান এর ফল কখনো শেষ হবে না এবং পৃথিবীর শেষ পর্যন্ত অব্যাহত থাকবে।
এখানে পৃথিবী যতদিন পর্যন্ত ধ্বংস না হবে ততদিন পর্যন্ত ছত্রাকারী ব্যাক্তি সবের ভাগীদার হিসাবে গণ্য হবে বলে বোঝানো হয়েছে। এই জন্য প্রত্যেক মুসলমানের উচিত তার জীবনকালে নিজের জীবনকে সদকায়ে জারিয়ার আমলের সঙ্গে সম্পৃক্ত করা।

শেষ কথাঃ সদকায়ে জারিয়া কি - সদকায়ে জারিয়া সম্পর্কে বিস্তারিত

আশা করি সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা সদকায়ে জারিয়া কি এ  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

সদকায়ে জারিয়া কি এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url