ঈদে মিলাদুন্নবী কবে - ঈদে মিলাদুন্নবীর দলিল

মুসলিম হিসেবে প্রতিটি মানুষের ঈদে মিলাদুন্নবী কবে এ বিষয়ে অবগত থাকা প্রয়োজন। মিলাদুন্নবী বলতে মহানবী সাঃ এর জন্মদিন কে বোঝানো হয়েছে। আজ আমরা আলোচনা করতে চলেছি ঈদে মিলাদুন্নবী কবে এবং ঈদে মিলাদুন্নবীর দলিল সম্পর্কে। আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে ঈদে মিলাদুন্নবী কবে এবং ঈদে মিলাদুন্নবীর আমল সম্পর্কে যথাযথ জানতে পারবেন।
ঈদে মিলাদুন্নবী কবে - ঈদে মিলাদুন্নবীর দলিল
ঈদে মিলাদুন্নবী বলতে মুসলিমদের একটি উৎসবকে বোঝানো হয়েছে যেই দিন বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাঃ জন্মগ্রহণ করেছেন। ঈদে মিলাদুন্নবী কবে এবং ঈদে মিলাদুন্নবীর উৎপত্তি সম্পর্কে এই আর্টিকেলে সম্পন্ন বিশ্লেষণ করা হবে। প্রিয় পাঠক শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন ঈদে মিলাদুন্নবী কবে এ বিষয়ে সঠিক কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ ঈদে মিলাদুন্নবী কবে - ঈদে মিলাদুন্নবীর রোজা কবে

ভূমিকা

প্রতিটি মুসলমানের ঈদে মিলাদুন্নবীর দলিল সম্পর্কে অবগত থাকা প্রয়োজন। ঈদে মিলাদুন্নবী হল বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর জন্মদিন। সাধারণত এই দিনে পুরো মুসলিম উম্মাহ উৎসব পালন করে থাকে। এই আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হবে ঈদে মিলাদুন্নবীর সকল বিষয়ে। এছাড়া ঈদে মিলাদুন্নবীর উৎপত্তি , ঈদে মিলাদুন্নবীর দলিল, ঈদে মিলাদুন্নবী কবে ,ঈদে মিলাদুন্নবী কি ইত্যাদি সকল বিষয়ে জানতে পারবেন। তাই আমাদের সাথে থাকুন।

ঈদে মিলাদুন্নবী কবে - ঈদে মিলাদুন্নবীর দলিল

ঈদে মিলাদুন্নবী হল বিশ্ব মুসলিমদের একটি উৎসব। এই উৎসবটি বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জন্ম কে কেন্দ্র করে তৈরি হয়েছে। বিভিন্ন হাদিস গ্রন্থ থেকে উঠে এসেছে আবু কাতাদা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত যখন সাহাবা একরাম বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এর কাছে সোমবারের রোজা বিষয়ে জানতে চাইলেন তখন মহানবী উত্তরে বলেন এই দিনে আমার জন্ম হয়েছে এবং এই দিনেই আমার উপর পবিত্র গ্রন্থ আল কুরআন নাযিল হয়েছিল।

সহীহ মুসলিম হাদিস নম্বর ২৬৪০। বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাঃ তার জন্মদিনে মহান আল্লাহতালার কাছে শুকরিয়া আদায় করতেন এবং রোজা পালন করতেন। উপরোক্ত হাদিস থেকে বোঝা যায় বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মদিন পালন করা নিঃসন্দেহে জায়েজ এবং যা তিনি নিজেই পালন করেছেন।
তবে একটি বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে এখানে জন্মদিন পালন বলতে রোজা রাখা দরুদ শরীফ পাঠ বা ইবাদত কে বোঝানো হয়েছে। নিশ্চয়ই ইসলাম নাচ গান ঢোল তবলা ইত্যাদির মাধ্যমে ঈদে মিলাদুন্নবী পালন এর সম্মতি দেয় না।

ঈদে মিলাদুন্নবী সম্পর্কে বক্তব্য - ঈদে মিলাদুন্নবীর আমল

বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ( হিজরী বর্ষের তৃতীয় মাস ) ৫৭০ খ্রিস্টাব্দে রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার মক্কা নগরীর কুরাইশ বংশের জন্মগ্রহণ করেন। বাংলাদেশী মুসলিমদের কাছে এই দিনটি অধিক গুরুত্বপূর্ণ ফজিলত ময় হিসেবে গণ্য হয়। এছাড়া এই দিন বাংলাদেশীদের কাছে ঈদে মিলাদুন্নবী নামে পরিচিত অপরদিকে পশ্চিমবঙ্গের মুসলমানরা এই দিনকে নবী দিবস হিসাবে পালন করে থাকে।

ঈদে মিলাদুন্নবী কে কেন্দ্র করে সাহাবা একরাম গণ অনুষ্ঠান পালন করেছেন বা উদযাপন করেছেন এমন কোন নির্ভরযোগ্য দলিল পাওয়া যায়নি। পবিত্র গ্রন্থ আল কুরানে রয়েছে নিশ্চয়ই মহান আল্লাহতালা এবং তার ফেরেশতাগণ বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি দরুদ প্রেরণ করেন।

মহান আল্লাহ তা'আলা বলেন হে মুমিনগণ তোমরা বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দরুদ এবং সালাম পেশ করো আদবের  এবং সম্মানের সহিত। (সুরা আল আহযাবঃ ৫৬)। ঈদে মিলাদুন্নবীর আমল গুলোর মধ্যে অন্যতম কিছু আমল হলোঃ দরুদ শরীফ পাঠ করা, নফল ইবাদত করা, রোজা রাখা ইত্যাদি।

ঈদে মিলাদুন্নবীর উৎপত্তি - ঈদে মিলাদুন্নবীর ইতিহাস

রবিউল আউয়াল মাসের ১২ তারিখ ঈদে মিলাদুন্নবী পালন করা হয়ে থাকে। বিশ্বের সকল মুসলমানরা এই দিনে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম কে স্মরণ করে বিভিন্ন ইবাদত করে থাকেন। আফজাল ইবনু আমিরুল জাইশ ৪৮৫-৫১৫ হিজরিতে মিশরের ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পরে মিলাদুন্নবী সহ বেশ কিছু প্রথা বাতিল করেছিলেন।
এর পরবর্তীতে ৫১৫ হিজরীতে শিয়া খালিফা আমির বিল আহকামিল্লাহ্ এই ঈদে মিলাদুন্নবী পালন পুনরায় চালু করেছিলেন। এর পরবর্তীতে কুরআন অনুযায়ী গাজী সালাউদ্দিন আইয়ুবী ৫৩২ থেকে ৫৮৭ হিজরীতে ঈদে মিলাদুন্নবী উৎসব বন্ধ করেন। সাঈদ মুজাফফর উদ্দীন কুকুবুরী পুনরায় ঈদে মিলাদুন্নবী চালু করেন এবং একেই ঈদে মিলাদুন্নবীর প্রবর্তক বলা হয়ে থাকে।

ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ - ঈদে মিলাদুন্নবী সম্পর্কে আলোচনা

ঈদে মিলাদুন্নবী ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর রাত ১২টা থেকে শুরু করে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। রবিউল আউয়াল মাসে মহানবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর জন্ম কিনা এ নিয়ে অনেকের মধ্যে পার্থক্য রয়েছে তবে সেই একই দিনে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মৃত্যু বরণ করেন এ বিষয়ে কারো কোন মত পার্থক্য নেই।

বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ৫৭০ খ্রিস্টাব্দে রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার মক্কা নগরীর কুরাইশ বংশের জন্মগ্রহণ করেন। মহানবী তার পুরোটা জীবন ইসলাম প্রচারে উৎসর্গ করেছেন। তার ওপর নাযিল হয়েছে পবিত্র গ্রন্থ আল কুরআন। আল কুরআন হলো পরিপূর্ণ জীবন ব্যবস্থা।

এছাড়া বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ আখেরি জামানার শেষ নবী এবং মুক্তির দিশারী। জাহেলিয়াতের যুগে আলোর বার্তা নিয়ে জন্মগ্রহণ করেছিলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ - ঈদে মিলাদুন্নবী আমল - ঈদে মিলাদুন্নবী সম্পর্কে ইসলাম কি বলে

ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ হলো মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্মদিন। তবে এই একই দিনে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইন্তেকাল করেন। যেহেতু এই দিন শোকের সেই জন্য এই দিনে উৎসব পালন করার কোন যৌক্তিকতা নেই। তবে দুরুদ শরীফ পাঠ রোজা পালন নফল ইবাদত এর মাধ্যমে এই দিনটি পালন করা যেতে পারে।
মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্মের জন্য মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ের জন্য এই দিনে রোজা রাখতেন। তবে শরীয়ত অনুযায়ী দোয়া পাঠ এর মাধ্যমে এই দিনটি পালন করলে মুসলমানদের সাংস্কৃতি বিকাশে এবং নবী প্রেমের বহিঃপ্রকাশ ঘটে।

শেষ কথাঃ ঈদে মিলাদুন্নবী কবে - ঈদে মিলাদুন্নবীর রোজা কবে

আশা করি ঈদে মিলাদুন্নবী কবে  এবং  ঈদে মিলাদুন্নবীর দলিল সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা ঈদে মিলাদুন্নবী কবে  এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  বৃঈদে মিলাদুন্নবী কবে এবং ঈদে মিলাদুন্নবীর উৎপত্তি সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

ঈদে মিলাদুন্নবী কবে  এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url