মাথা ব্যথা দূর করার উপায় - গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয়

আজকে এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হবে মাথা ব্যথা দূর করার উপায় এবং  গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয় কি এ সম্পর্কে। বিশেষজ্ঞদের মতে মাইগ্রেনের সমস্যা থাকলে মাথাব্যথা সৃষ্টি হতে পারে। আপনি কি জানেন মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে? আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই প্রশ্ন করেন মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে।
মাথা ব্যথা দূর করার উপায় - গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয়
বিভিন্ন অনিয়মের কারণে মাথাব্যথা সৃষ্টি হতে পারে। আপনি যদি অনলাইনে বা বিভিন্ন স্থানে মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে যথাযথ তথ্য খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। শেষ পর্যন্ত আমাদের সাথে থাকবেন আশা করি আর্টিকেলটি সম্পন্ন করে উপকৃত হবেন।

ভূমিকা

মাথাব্যথা সৃষ্টি হলে কোন কাজে মন থাকে না। শরীরে বিভিন্ন ভিটামিনের ঘাটতি দেখা দিলে বা পর্যাপ্ত পরিমাণে প্রোটিন না পেলে মাথা ব্যথার সৃষ্টি হয়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানানো হবে মাথা ব্যথা দূর করার উপায় বিষয়ে। এ ছাড়া এই আর্টিকেলে আরো জানতে পারবেন বিশেষজ্ঞদের বিভিন্ন তথ্য মাথা ব্যাথা দূর করা সম্পর্কে। এছাড়া এই আর্টিকেলে থাকছে গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয় , গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয় , ঠান্ডায় মাথা ব্যথা হলে করণীয় মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় ইত্যাদি সকল বিষয় এ।

মাথা ব্যথা দূর করার উপায় - গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয়

আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করতে চলেছি মাথা ব্যথা দূর করার উপায় এবং গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয় কি এ বিষয়ে। বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। মাথা ব্যথা দূর করার ঘরোয়া কিছু উপায় হলোঃ
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে
  • পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে
  • মাথাতে যেন পর্যাপ্ত পরিমাণে ব্লাড সার্কুলেশন হয় এজন্য ম্যাসাজ করতে হবে।
গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে যে সকল উপায়ে এই মাথা ব্যথা দূর করতে পারবেন সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ
  • সাধারণত শরীরের ক্লান্তির কারণে মাথাব্যথা সৃষ্টি হয় এই জন্য বিশ্রাম নিতে হবে।
  • চোখ বন্ধ করে কিছুক্ষণ রাখতে পারেন
  • অল্প সময়ের জন্য ঘুমিয়ে নিতে পারেন
  • পুষ্টি যুক্ত খাদ্য খেতে হবে
  • টিভি বা মোবাইল চালানো কমাতে হবে
  • গরম পানি বা ঠান্ডা পানি দিয়ে মাথায় ছেক দিতে পারেন
যে সকল খুবই সাধারণ কারণে মাথাব্যথা হয় সেগুলোকে প্রাইমারি হেডেক বলে গণ্য করেন বিশেষজ্ঞরা। মানসিক দুশ্চিন্তার কারণে বিভিন্ন সময় শারীরিক বিভিন্ন পরিবর্তন আসে যার ফলে মাথা ব্যথা সৃষ্টি হয়। এজন্য বিশেষজ্ঞরা বলেন অতিরিক্ত মানসিক চিন্তা না করার জন্য এটি শুধুমাত্র যে যন্ত্রনা সৃষ্টি করে তাই নয় এটি ব্রেনের উপর ও বিরাট বড় চাপ সৃষ্টি করে।
যাদের বংশগত ভাবে মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের মাথাব্যথা যে কোন সময় শুরু হতে পারে। শারীরিক বিভিন্ন ইনফেকশন থেকে মাথা ব্যথার সৃষ্টি হতে পারে। অপরদিকে বিশেষজ্ঞরা বলেন স্টোক, মাথায় আঘাত লাগা, সাইনোসাইটিস, কানের ব্যথা, জ্বর ইত্যাদি এর কারণে মাথাতে প্রচন্ড ব্যথা সৃষ্টি হতে পারে।

ঠান্ডায় মাথা ব্যথা হলে করণীয় - মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়

আর্টিকেলের এই পর্যায়ে আমরা আপনাকে বিস্তারিতভাবে জানাতে চলেছি ঠান্ডায় মাথা ব্যথা হলে করণীয় এবং মাথাব্যথা আর কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে। অনেক সময় দেখা যায় দীর্ঘমেয়াদি জ্বর বা মাথাব্যথা থেকে সাইনোসাইটিস এর উৎপত্তি হয়। এজন্য এক সপ্তাহের বেশি জ্বর থাকলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। দীর্ঘদিন ধরে যদি নাক বন্ধ সর্দি জ্বর মাথাব্যথা ইত্যাদি দেখা দেয় শরীরে তাহলে অবশ্যই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখতে হবে। যদি দীর্ঘদিন ধরে নাক বন্ধ থাকে সেক্ষেত্রে ড্রপ বা স্প্রে ব্যবহার করতে পারেন।

যার ফলে নাকের আঠালো পদার্থ নরম হয়ে যাবে এবং প্রাণখুলের নিঃশ্বাস গ্রহণ করতে পারবেন। এছাড়া ঘরোয়া উপায়ে নাকের বন্ধ হয়ে যাওয়া দূর করতে গরম পানি দিয়ে গোসলের পর কিছুক্ষণ ওই বাথরুমে অবস্থান করুন কারণ গরম পানি দিয়ে গোসলের ফলে বাতাসের ফগের সৃষ্টি হয়। শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে পানি না থাকে সে ক্ষেত্রে মাথা ব্যথা শুরু হতে পারে।
এজন্য বিশেষজ্ঞদের মতে প্রতিদিন সর্বনিম্ন ৩ লিটার পানি খাওয়া উচিত। মনে রাখতে হবে চা ও কফির তে প্রচুর পরিমাণে ক্যাফিন থাকে যা শরীরকে ডি হাইড্রেট করে দেয় এই জন্য এই সকল পানীয় থেকে দূরে থাকা উচিত। ক্লান্তির কারণে যদি মাথার যন্ত্রণা শুরু হয় সেক্ষেত্রে বুড়ো আঙ্গুল দিয়ে মাথা মেসেজ করতে পারেন।

এটি খুব কার্যকরী একটি প্রাকৃতিক উপায় যাতে মাথা ব্যথার কিছু অংশ কমে। সাধারণত অতিরিক্ত আলোর কারণে মাথাব্যথা সৃষ্টি হতে পারে যখন মাথা ব্যথা সৃষ্টি হবে তখন অতিরিক্ত আলো তে না থেকে ঘরের আলো কমিয়ে কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখতে পারেন এছাড়া এ সময় কম্পিউটারের স্ক্রিন ল্যাপটপ মোবাইল থেকে দূরে থাকা উচিত। বাইরে বের হতে হলে সানগ্লাস ব্যবহার করে। যদি ঠাণ্ডায় মাথা ব্যথা হয় সে ক্ষেত্রে গরম চা , ছূপ খেতে পারেন পাশাপাশি শীতের টুপি ব্যবহার করতে পারেন।

মাথা ব্যথা কেন হয় - মাথা ব্যথা দূর করার দোয়া

মাথা ব্যথা কেন হয় এবং মাথাব্যথা দূর করার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো নিচে। অতিরিক্ত টেনশন এবং মাইগ্রেন এর কারণে মাথাব্যথা সৃষ্টি হয়। বিশেষজ্ঞদের মতে মাথাব্যথা থেকে মুক্তি পেতে হলে নিয়মিত ব্যায়াম করতে হবে এবং কোন ধরনের স্ট্রেস নেওয়া যাবে না। একটি রিসার্চে দেখা গেছে মাথা ব্যথার জন্য প্রায় ৭০ শতাংশ দায়ী হলো অতিরিক্ত টেনশন। এছাড়া ১১ শতাংশ মাথা ব্যথা হয় মাইগ্রেনের সমস্যার কারণে। এছাড়া যে সকল কারণে মাথাব্যথা হয় সেই সকল কারণগুলো নিচে দেওয়া হলঃ

  • ধূমপান করা
  • মদ্যপান করা
  • অনিয়মিতভাবে ঘুমের ঔষধ খাওয়া
  • অতিরিক্ত গরম আবহাওয়া তে থাকা
  • অতিরিক্ত মানসিক চাপ নেওয়া
  • ক্ষুধার্ত অবস্থায় বেশিক্ষণ থাকা
  • অধিক সময় মাথা ভিজিয়ে রাখা
  • বেশিক্ষণ ধরে ঠান্ডায় অবস্থান করা ইত্যাদি।
মাথা ব্যথা দূর করার উপায় গুলোর মধ্যে একটি হল দোয়া। এই দোয়াটি মাথাব্যথা অবস্থায় পড়লে মাথা ব্যথা ভালো হয়  لَّا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ
উচ্চারণঃ লা ইউ সাদ দিউনা আনহা ওয়ালা ইয়ুংযিফুন সূরা ওয়াকিয়া আয়াত নম্বর উনিশ।
সেই বহু প্রাচীন আগ থেকেই মাথাব্যথা দূর করার জন্য গরম পানির সঙ্গে আদা ফুটিয়ে খাওয়ার বিষয়টি চলে আসছে। এছাড়া আদা রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে মাথাব্যথা অনেকটা কমে। প্রাচীন বৈদ্য দের মতে মাথাব্যথা থাকলে এই রেমিডি দুই থেকে তিনবার খেতে পারেন সারাদিনে।
এছাড়া এক টেবিল চামচ শুকনো আদাগুলোর সঙ্গে 2 টেবিল চামচ পানি মিশিয়ে তা পেস্ট তৈরি করে কপালে লাগাতে পারেন এতে অনেকটা মাথাব্যথা কমে বলে জানা যায় বিভিন্ন পুরাতন পুথি থেকে। বাঙালি রান্না ঘরের একটি পরিচিত মসলা হল লবঙ্গ এটি ভালোভাবে গরম করে একটি কাপড়ে মুড়িয়ে নাকে ধরতে পারেন এর ঘ্রাণের কারণে মাথাব্যথা অনেকটা কমে যায়।

মাথা ব্যথা দূর করার ঔষধ - মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়

মাথাব্যথা দূর করার ঔষধ এবং মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে আর্টিকেলের এই পর্যায়ে আমরা আলোচনা করব। Elipran 20mg ট্যাবলেট মাথা যন্ত্রণা কমানোর জন্য খেতে পারেন। সাধারণত এই ওষুধ মাইগ্রেন শুরু হওয়ার প্রথম অবস্থাতে খাওয়ানো হয়। এই ওষুধ খাওয়ার পরে যদি দুই ঘন্টা বা তিন ঘন্টা পরে এই মাথা ব্যথা পুনরায় শুরু হয় সেক্ষেত্রে এই ওষুধটির দ্বিতীয় ডোজ পুনরায় খেতে পারেন।

অতিরিক্ত মাথার যন্ত্রণা হলে বরফ ব্যবহার করতে পারেন কপালে হালকা হালকা ঘষা দিলে এটি অনেকটা স্বস্তি দেয়। এছাড়া মাথা ব্যথা কমানোর জন্য মসলা চা অর্থাৎ আদা লং তেজপাতা একসঙ্গে পানিতে ফুটিয়ে এরপরে চাপাতি দিয়ে ভালোভাবে গরম করে চা তৈরি করতে পারেন এটি মাথা ব্যথা অনেকটা কমায়।

গ্যাস থেকে মাথা ব্যাথা কমানোর উপায় - মাথা ভারী লাগার কারণ

আপনি কি জানেন গ্যাস থেকে মাথা ব্যথা কমানোর উপায় গুলো কি কি? এছাড়া মাথা ভারী লাগার কারণগুলো কি? এই সকল বিষয়ের আর্টিকেলের এ পর্যায়ে আমরা আলোচনা করতে চলেছি। যাদের গ্যাসের কারণে মাথাব্যথা হয় তারা কুসুম কুসুম গরম পানিতে হালকা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এটি গ্যাসের কারণে হওয়া মাথা ব্যথা প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

এছাড়া যাদের গ্যাসের কারণে মাথাব্যথা সৃষ্টি হয় তারা দিনে অন্তত দুইবার বাটার মিল্ক খেতে পারেন এটি মাথা ব্যাথা দূর করে। মাথা ব্যথা দূর করার সবচেয়ে ভালো একটি উপায় হল পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া। শরীরে পানির ঘাটতি দেখা দিলে মাথাব্যথা সৃষ্টি হয় যা পরবর্তীতে মারাত্মক আকার ধারণ করতে পারে।
মাথা ব্যথা অনেক সময় নির্দিষ্ট একটা অংশ দূরে হয় আবার পুরো মাথা জুড়েও হয়। প্রাকৃতিকভাবে মাথাব্যথা কমাতে সবচেয়ে কার্যকারী হল তুলসী পাতার রস। যারা মাথাব্যথায় ভুগছেন তারা নিয়মিত সকালে তুলসী পাতার রস খেতে পারেন এটি মাথা ব্যথা ও দূর করে।

শেষ কথাঃ মাথা ব্যথা দূর করার উপায় - গর্ভাবস্থায় মাথা ব্যথা হলে করণীয়

প্রিয় পাঠক আপনি শেষ কথা পড়ছেন তার অর্থ হল উপরে মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে লিখা আর্টিকেলটি আপনি পড়েছেন। আশা করি মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে আপনি যথাযথ ধারণা পেয়েছেন। মাথা ব্যথা দূর করার উপায় এবং গর্ভাবস্থায় মাথাব্যথা হলে করণীয় কি এ সম্পর্কে আপনার সকল প্রশ্ন এর উত্তর পেয়েছেন।

ওপরে লিখিত মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে আপনার যদি কোন বক্তব্য বা প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। প্রতিটি স্বাস্থ্য সচেতন মানুষের জন্য মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে অবগত থাকা অবশ্যই গুরুত্বপূর্ণ। এরকম আরো স্বাস্থ্য টিপস এবং রোগের লক্ষণ প্রতিকার সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url