বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার - বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ

প্রিয় পাঠক আজকে আলোচনা করব বিকাশ থেকে রকেটের টাকা ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। আধুনিক জগতে ভার্চুয়াল টাকার মান বৃদ্ধি পাচ্ছে এবং বিভিন্ন পদ্ধতি বের হচ্ছে এক অ্যাকাউন্ট থেকে আরেক একাউন্টে টাকা পাঠানো খুব সহজ। আজকে বিকাশের বিভিন্ন ট্রান্সফার নিয়ম চার্জ সহ নানা বিষয়ে আলোচনা করব।
বিকাশ_থেকে_রকেটে_টাকা_ট্রান্সফার__বিকাশ_থেকে_ব্যাংকে_টাকা_পাঠানোর_চার্জ
বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে জীবনে নতুনত্ব আনতে হবে। জীবনকে সুন্দরভাবে উপভোগ করার জন্য বিভিন্ন ভার্চুয়াল ডিভাইস প্রয়োজন তার মধ্যে অন্যতম একটি হলো লেনদেন। 

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আলোচনা করা হবে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার এর বিষয় সহ বিকাশের বিভিন্ন চার্জ ব্যাংকিং লেনদেন সম্পর্কে। ভার্চুয়াল জগতে ভার্চুয়াল মানির মাধ্যমে লেনদেন করার ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করলে খুব সহজে টাকা যে কোন জায়গায় স্থানান্তরিত করা সম্ভব হয়। আজকে কিছু ট্রিক সম্পর্কে আলোচনা করব যার মাধ্যমে খুব সহজে বিকাশ থেকে ব্যাংকে বা বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করা সম্ভব হবে আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকবেন।

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ

বিভিন্ন নির্দেশনা অনুযায়ী বিনিময়ে apps ব্যবহার করে যে কোন লেনদেনের অর্থ গ্রহণকারী IDTP কে ৫০ পয়সা করে দিবে। অপরদিকে বিনিময় apps এর মাধ্যমে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর ক্ষেত্রে সর্বোচ্চ খরচ হবে ১০ টাকা। এছাড়া বিকাশ থেকে উপায় অ্যাপস ব্যবহার করে রকেটে বা বিভিন্ন অ্যাকাউন্টে টাকা পাঠানো সম্ভব।
অপরদিকে যদি ব্যাংক থেকে PSP ও MFS এ টাকা পাঠাতে কোন ধরনের খরচ দিতে হয় না তবে 0.5 শতাংশ চার্জ দিতে হবে সেই সকল প্রতিষ্ঠানকে যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে। বিকাশ থেকে যদি ব্যাংকে টাকা পাঠাতে হয় তাহলে কিছু ধাপ অনুসরণ করতে হবে নিচে সে ধাপগুলো দেওয়া হলোঃ
  • প্রথমে বিকাশ অ্যাপ ইন্সটল করে লগইন করতে হবে
  • এখন বিকাশ একাউন্ট টু ব্যাংক আইকনে ক্লিক করুন
  • আপনি যে একাউন্টে টাকা পাঠাবেন সে একাউন্টটি সিলেক্ট করুন
  • ব্যাংক অ্যাকাউন্টটি এক্সেস করার জন্য প্রয়োজনীয় তথ্যগুলি দিতে হবে
  • আপনার নির্দিষ্ট অ্যামাউন্ট সিলেক্ট করুন
  • এই পর্যায়ে লেনদেনের একটি রেফারেন্স দিতে হবে
  • সর্বশেষে বিকাশ পিন দিয়ে ট্যাপ করে ধরে থাকলে লেনদেন সম্পূর্ণ হবে

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার

বিভিন্ন অ্যাপস এবং ভার্চুয়াল দুনিয়ার অগ্রগতির জন্য নিমিষে বিকাশ থেকে রকেটের টাকা পাঠানো যায় বর্তমান সময়ে। এই সেবার মাধ্যমে ব্যাংক থেকে MFS বা MFS এর মাধ্যমে ব্যাংক থেকে তাৎক্ষণিক টাকা স্থানান্তরিত করা সম্ভব। বিনিময় ব্যাংক হল ভারতের UPI এর আদলে তৈরি বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ সার্ভিস যা কিছু ব্যাংক এবং MFS এর মাধ্যমে অর্থ লেনদেনের প্রক্রিয়াকে সহজ করে। বর্তমান সময়ে কিছু ব্যাংক এই সেবার আওতায় আসলেও ধীরে ধীরে সকল ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান এই সেবায় যুক্ত হতে যাচ্ছে খুবই শীঘ্রই।

Bkash to islami bank money transfer বিকাশ টু ব্যাংক টাকা জমা

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর মুহূর্তে নিচে কিছু স্টেপ ফলো করলে খুব সহজেই এই কাজটি করতে পারবেন তাহলে চলুন জেনে আসি প্রক্রিয়াগুলোঃ
  • সর্বপ্রথম আমাদের বিকাশ অ্যাপ লগইন করতে হবে
  • বিকাশের মধ্যে থাকা ব্যাংকের আইকনটি সিলেক্ট করতে হবে
  • আপনি যে ব্যাংকে টাকা পাঠাতে চান সেই ব্যাংকটি সিলেক্ট করতে হবে
  • ব্যাংক একাউন্টের প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে
  • লেনদেনের জন্য একটি নির্দিষ্ট রেফারেন্স দিতে হবে
  • সর্বশেষে পাসওয়ার্ড দিয়ে ট্যাপ করে ধরে থাকলে আমাদের কাজ সম্পন্ন হবে।
বিভিন্ন সময় বিভিন্ন ধরনের লেনদেনের ক্ষেত্রে কিছু টাকা কম পড়লে আমাদের বিকাশ থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করার প্রয়োজন পড়ে। তবে এ লেনদেন করতে হলে বিশেষ কিছু স্টেপ সম্পর্কে ধারণা রাখতে হবে তার মধ্যে অন্যতম হলো ট্রান্সফারের চার্জ সম্পর্কে অবগত থাকা। ট্রান্সফার করার লিমিট সম্পর্কে জানতে হবে। কোন উপায়ে সঠিক পদ্ধতিতে ট্রান্সফার করা যায় এ সম্পর্কে যথাযথ ধারণা রাখা প্রয়োজন।

ক্রেডিট কার্ড থেকে বিকাশে টাকা আনার খরচ

বিশেষ কিছু পদ্ধতির মাধ্যমে ব্যাংকের ভিসা কার্ড থেকে বিকাশে খুব সহজে টাকা ট্রান্সফার করা সম্ভব এ পদ্ধতিতে কোন চার্জ প্রয়োজন নেই। ভিসা কার্ড থেকে একবার বিকাশ একাউন্টে টাকা পাঠানোর পরবর্তীতে পুনরায় আবার টাকা পাঠানোর জন্য অ্যাকাউন্টের তথ্য স্টোর করে রাখতে পারবেন বিকাশ একাউন্টে।
বিকাশ অ্যাপসের অ্যাড মানি সেবার দেশের লক্ষ্য গ্রাহক বাংলাদেশের যেকোনো ব্যাংকের ইসুক্রিত ভিসা ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে মুহূর্তে বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারে কোন ঝামেলা ছাড়াই। এই সেবা দেওয়ার জন্য প্রযুক্তিগত বিভিন্ন সহায়তা করে আসছে দীর্ঘদিন থেকে বেসরকারি প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংক লিমিটেড। ব্যাংক একাউন্ট থেকে বিকাশ এ টাকা পাঠানোর ধাপগুলো নিচে বর্ণনা করা হলোঃ
  • বিকাশ একাউন্টে টাকা আনতে হলে সর্বপ্রথম bkash অ্যাপের এডম মানি অপশন থেকে কার্ড টু বিকাশ সিলেট করতে হবে
  • এখন ভিসা নির্বাচন করতে হবে
  • ভিসা কার্ডের বিভিন্ন তথ্য সংযুক্ত করতে হবে
  • টাকার পরিমাণ নির্ধারণ করতে হবে
  • ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি দিয়ে লেনদেন সম্পূর্ণ করে নিতে হবে
পরবর্তীতে গ্রাহক যদি চায় আবার টাকা পাঠাতে চায় সেক্ষেত্রে একাউন্টের তথ্য বিকাশে সংরক্ষণ করতে পারবে গ্রাহক।

বিকাশ লেনদেন করার নিয়ম

একজন বিকাশ একাউন্ট এর মালিক যে কোন সময় সর্বোচ্চ ৩০ হাজার টাকা একসাথে তার একাউন্টে রাখতে পারবেন। এছাড়া যে কোন বিকাশ একাউন্ট থেকে প্রিপেড নাম্বারে এক হাজার টাকা সর্বোচ্চ এবং পোস্টপেইড নাম্বারে ৫০০০ টাকা সর্বোচ্চ মোবাইল রিচার্জ করা যায়।

পার্সোনাল বিকাশ একাউন্ট থেকে যদি পার্সোনাল বিকাশ একাউন্টে টাকা পাঠানো হয় তাহলে সর্বোচ্চ ৫০০ টাকা সেন্ড মানি ফ্রি করা সম্ভব। ৫০০ টাকার অধিক টাকার পাঠালে পাঁচ টাকা করে চার্জ কাটে বিকাশে।*247# এই কোড ব্যবহার করে টাকা পাঠালে বা অ্যাপ থেকে পাঠালে সমপরিমাণ খরচ আসে।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করি বিকাশ একাউন্টে লেনদেন করার নিয়ম ক্রেডিট কার্ড থেকে বিকাশে টাকা আনার খরচ সহ বিভিন্ন ধরনের তথ্য জানতে পেরেছেন। এই আর্টিকেলের টাকা ট্রান্সফার সহ বিকাশের বিভিন্ন টিপস সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। কোন মতামত থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এমন আরো আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন আমাদের google নিউজ ফলো করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url