দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ - দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন

আমাদের অনেকেরই বিভিন্ন কারণে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে থাকে। তাই আজ আপনাদের জানাবো দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন এবং দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ সম্পর্কে। আপনি যদি দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ সম্পর্কে জানতে পারেন তাহলে দাঁতের ক্ষয় রোধ করতে পারবেন।
দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ

তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ এর নাম গুলো সহ আরো অনেক কিছু।  দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন দাঁতের মাড়ি শক্ত করার উপায় দাঁতের চিকিৎসা ঔষধ সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে, তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের এই আর্টিকেলটি।

পেজ সূচিপত্রঃ দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ - দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন 

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন 

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন? দাঁতের মাড়ি বিভিন্ন কারণে ক্ষয় হয় তার ভেতর একটি হলো আমরা যেই দাঁত ভালো রাখার জন্য ব্রাশ করি এটার কিছু ভুলের জন্য। অনেকে রয়েছেন যারা দাঁত ব্রাশ করার সময় শক্ত ব্রাশ দিয়ে অনেকক্ষণ যাবৎ জোরে জোরে দাঁতে ঘষেন আর এতে করে দাঁত ভালো থাকার বদলে আরো বেশি ক্ষয় হয়ে থাকে। এজন্য ভুল উপায়ে এবং শক্ত ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করার জন্য দাঁতের মাড়ি ক্ষয় হয়ে থাকে। 

এছাড়া আপনি যদি আরও জানতে চান যে দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন তাহলে বলবো আমাদের মধ্যে অনেকেই রয়েছে দাঁতের মাড়ি দিয়ে বা দাঁত দিয়ে বিভিন্ন জিনিস কাটার অভ্যাস হয়েছে এবং আমরা সেটা কেটে থাকি। তবে এভাবে যদি আপনি নিয়মিত দাঁত দিয়ে শক্ত কোন জিনিস কাটেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায়। যেমন অনেকে দাঁত দিয়ে নখ কেটে থাকেন। আবার অনেকে শক্ত দড়ি এবং আরও বিভিন্ন জিনিস দাঁত দিয়ে কাটেন এরপরে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায়। 

আরো পড়ুনঃ কোন ভিটামিন কি কাজ করে - সকল ভিটামিনের ৫০+ কার্যকারিতা 

এছাড়াও দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন তার আরো কারণ রয়েছে সেগুলো হলো আমাদের মধ্যে অনেকে রয়েছে যাদের পান সুপারি জর্দা এগুলো খাওয়ার অভ্যাস রয়েছে। জর্দা আমাদের দাঁতের জন্য কতটা ক্ষতিকর তা আপনারা হয়তো জেনে থাকবেন। তাই আপনি যদি নিয়মিত জর্দা পান খেয়ে থাকেন তাহলে এতে করে আস্তে আস্তে আপনার দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যাবে। 

এছাড়াও দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার আরেকটি কারণ হলো আমরা বিভিন্ন রকম খাবার খেয়ে থাকি এবং খাবার খাওয়ার পরে অনেকে হয়তো সেই খাবার পরিষ্কার করার জন্য দাঁত ব্রাশ করেন না এবং আমরা যে খাবার খায় সেগুলো দাঁতের ফাঁকে থেকে যায় এবং সেগুলো আস্তে আস্তে দাঁতের মাড়ি ক্ষয় করে থাকে। তাই আমাদের খাবার খাওয়ার পরে দাঁত পরিষ্কার করা প্রয়োজন। এতে করে দাঁতের মাড়ি ক্ষয় হবে না দাঁত সুস্থ থাকবে। আশা করছি বুঝতে পারলেন দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন। এখন চলুন নিচের অংশে জানা যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ এর নাম।  

দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ - দাঁতের ক্ষয় রোগের ঔষধ 

দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ কিনে খাওয়ার চোখে আপনি যদি কিছু ঘরোয়া উপায়ে দাঁতের মাড়ি ভালো করতে পারেন। দাঁতের মাড়ি ভালো করার জন্য ঘরোয়া অনেক উপায় রয়েছে সেগুলো আপনি ব্যবহার করে খুব সহজেই দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন। কিন্তু তাও অনেকে দাঁতের ক্ষয় রোগের ঔষধ বা দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ এর নাম জানতে চান তাই তাদের জন্য কয়েকটি দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ এর নাম নিচে দিয়ে দিলাম। 

Homeocal - এই ঔষধে রয়েছে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম যা দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে সাহায্য করে থাকে। তাই যাদের দাঁতের মাড়ির ক্ষয় রয়েছে তারা এই ওষুধটি খেতে পারেন।

Calcarea Sulphuricum 6x এই ওষুধ এর ভিতর ভিটামিন সি রয়েছে আর ভিটামিন সি দাঁতের মাড়ি সহ বিভিন্ন রকম সমস্যা দূর করতে সাহায্য করে থাকে তাই যাদের দাঁতের মাড়িতে সমস্যা রয়েছে তারাই ওষুধটি খেতে পারেন। 

দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ সম্পর্কে বলে দিলাম এই ওষুধ দুটো আপনি খেতে পারেন যদি আপনার দাঁতের মাড়ি ক্ষয় হয়ে থাকে। তবে যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন। ইন্টারনেটে যেকোন ওষুধের নাম দেখে নিজে থেকে না খাওয়াই ভালো এতে করে অনেক সময় ক্ষতির সম্মুখীন হতে পারেন। তাই যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। 

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় - দাঁতের মাড়ি শক্ত করার উপায় 

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন তা আপনারা জানতে পেরেছেন কিন্তু আপনাদের জানা প্রয়োজন কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় বা দাঁতের মাড়ি শক্ত করার উপায়। আপনি যদি দাঁতের মাড়ি শক্ত করতে চান তাহলে কয়েকটি খাবার রয়েছে সে খাবারগুলো আপনার দাঁতের মাড়ি শক্ত করতে অনেক সাহায্য করে থাকবে সে খাবারগুলো যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে এতে করে আপনার দাঁতের মাড়ি অনেক মজবুত থাকবে। তাহলে চলুন জানা যাক কি সেই খাবারগুলো।

দুধ

দুধের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম এবং ফসফরাস যা দাঁতের মাড়ির জন্য উপকারী। তাই যাদের দাঁতের মাড়ির সমস্যা রয়েছে তারা দুধ খেতে পারেন এতে করে দাতের মাড়ি অনেক মজবুত থাকে।

পনির 

পনির মানুষের মুখের সেলিবা উৎপাদন বাড়িয়ে দেয় বাড়িতে করে দাঁত অনেক মজবুত থাকে তাই আপনার যদি দাঁতের সমস্যা থাকে তাহলে আপনি পনির খেতে পারেন এতে করে দাঁত অনেক মজবুত থাকবে এবং মাড়ি ক্ষয় রোধ হবে।

শাকসবজি

শাক সবজির ভেতর শর্করা এবং প্রচুর পরিমাণে আঁশ থাকে যা আমাদের দাঁতের মাড়িসহ শরীরের জন্য অনেক উপকারী তাই আপনি যদি সকল উপকারিতা পেতে চান। তাহলে নিয়মিত শাকসবজি খাওয়ার চেষ্টা করুন এতে করে দাঁতের মাড়ি সহ আপনার শরীর সুস্থ থাকবে। 

আরো পড়ুনঃ কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন 

আপেল

দাঁতের ক্ষয় রোধ করতে আপেল অনেক উপকারী একটি ফল আপেলের ভেতর রয়েছে ভিটামিন এবং মিনারেল যা দাঁতের মাড়ি মজবুত করতে সাহায্য করে এবং ক্ষয় রোধ করতে সাহায্য করে থাকে। সেজন্য নিয়মিত আপেল খেতে পারেন। 

এছাড়াও দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য আরো অনেক খাবার রয়েছে সেগুলো আপনি নিয়মিত খেতে পারেন এতে করে আপনার দাঁতের মাড়ি ক্ষয় রোধ হবে এবং দাঁতের মাড়ি মজবুত থাকবে। আশা করছি এগুলো খাবার খাওয়ার মাধ্যমে আপনি আপনার দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন এবং দাঁত মজবুত রাখতে পারবেন। 

কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় 

কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় বা দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন দাঁতের মাড়ি মূলত ক্ষয় হয় ভিটামিন ডি ভিটামিন কে মিনারেল এবং ভিটামিন এ এর অভাবে। এগুলোর মধ্যে যদি কোনোটির অভাব আপনার ভেতর অনেক বেশি দেখা দেয় তাহলে আস্তে আস্তে এর থেকে তাদের মাড়ি ক্ষয় হয়ে থাকে। তাই যাতে দাঁতের মাড়ি ক্ষয় না হয় সেজন্য এগুলো ভিটামিনের অভাব পূরণ করতে হবে।

আর এগুলো ভিটামিনের অভাব পূরণ করার জন্য অনেক খাবার রয়েছে তাই যে সকল খাবারের ভিতর ভিটামিন ডি ভিটামিন এ মিনারেল ভিটামিন কে এগুলো রয়েছে সেগুলো খাবার খাওয়ার চেষ্টা করবেন। এবং এগুলো খাবার যদি নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজে দাতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন। তাহলে আপনাকে আর দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ খেতে হবে না। 

দাঁতের চিকিৎসা ঔষধ 

আপনার যদি দাঁতের কোন রকম সমস্যা হয়ে থাকে তাহলে আপনি কয়েকটি ঘরোয়া উপায়ে দাঁতের চিকিৎসা ঔষধ বানাতে পারেন এবং সেই ওষুধ গুলো ব্যবহার করার মাধ্যমে আপনার দাঁতের সমস্যা দূর করতে পারেন। দাঁতের চিকিৎসা ঔষধ যেভাবে বানাবেন।

১। আমাদের সবার বাসায় পেঁয়াজ থাকে এ পেঁয়াজ দিয়ে আপনি দাঁতের চিকিৎসা করতে পারেন পেঁয়াজ সুন্দর করে কেটে নিয়ে সেই পেঁয়াজ দাঁতের যে অংশে সমস্যা রয়েছে সেই অংশে লাগিয়ে রাখুন অনেকক্ষণ লাগিয়ে রাখলে আস্তে আস্তে আপনার দাঁতের ব্যথা চলে যাবে। 

২। আপনি যদি দাঁতের চিকিৎসা করতে চান বাসায় তাহলে নিম পাতায় এবং লবণ একসাথে দিয়ে কিছুটা পানি গরম করে নিন এবং সেই পানি দিয়ে কুলি করার মাধ্যমে মুখ ধুয়ে ফেলুন এতে করে দাঁতের বিভিন্ন রকম সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ ভিটামিন ডি যুক্ত খাবারের তালিকা - ভিটামিন ডি যুক্ত খাবার কি কি? 

৩। যদি দাঁতে ব্যথা হয়ে থাকে বা দাঁতের যে কোন রকমের সমস্যা হয়ে থাকে তাহলে সেটার জন্য আদা অনেক উপকারী একটি জিনিস। আপনার যদি দাঁতে ব্যথা হয়ে থাকে তাহলে একটু আদা কেটে নিয়ে সেটা সেই ব্যথার অংশে পেস্ট করে লাগিয়ে রাখুন এতে করে ব্যথা চলে যাবে।

৪। দাঁতের জন্য রসুন কতটা উপকারী তা হয়তো আপনার অনেকে জেনে থাকবেন। আপনার যদি দাঁতে ব্যথা থাকে তাহলে একটি রসুনের কোয়া নিন এবং সেই ব্যথার অংশে রসুনের কোয়াটি লাগিয়ে রাখার চেষ্টা করুন তাহলে আপনার দাঁতের ব্যথা ভালো হয়ে যাবে। এবং বিভিন্ন রকম সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কাঁচা রসুন খেতে পারেন। 

দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ - দাঁতের মাড়ি ক্ষয় হয় কেনঃ শেষ কথা 

বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন দাঁতের মাড়ি ক্ষয় রোধের ঔষধ দাঁতের ক্ষয় রোগের ঔষধ কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় দাঁতের মাড়ি শক্ত করার উপায় দাঁতের চিকিৎসা ঔষধ এর নাম কি? এই সকল বিষয়ে আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা এ সকল বিষয় ভালোভাবে জানতে পেরেছেন। তারপরেও এ বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url